ইঁদুরের সঙ্গে লড়াইয়ে ক্লান্ত প্যারিস

ছবি: পলিটিকো।

ইঁদুরের সঙ্গে লড়াইয়ে ক্লান্ত প্যারিস

অনলাইন ডেস্ক

ফ্রান্সের রাজধানী প্যারিসে ভয়াবহ আকারে বেড়েছে ইঁদুরের উৎপাত। ইঁদুর দমন করতে না পেরে এখন ইঁদুরের সাথে কীভাবে সহাবস্থান করা যায় সেটাই ভাবছেন নগর কর্মকর্তারা।  

ইঁদুর দমনে নানা পদক্ষেপে নেয়ার পরেও ব্যর্থ হয়ে সিটি মেয়র অ্যানি ইদালগো বলেছেন, 'আমরা কেন ইঁদুরে সাথে বন্ধুত্ব করছি না?'

পলিটিকো জানিয়েছে, সিটিজুড়ে ইঁদুর আতঙ্ক প্রকট হওয়ায় ইঁদুরের সঙ্গেই কীভাবে বসবাস করা যায়, সেটা গবেষণা করে দেখতে একটি কমিটি গঠন করছেন প্যারিসের মেয়র অ্যানি। সেইসাথে ইঁদুরের সংখ্যা কীভাবে কমানো যায়, তা খুঁজে বের করাই ওই কমিটির লক্ষ্য।

গত বৃহস্পতিবার নাকি এ নিয়ে সিটি কাউন্সিলের সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে ইঁদুরের সমস্যা নিয়ে প্যারিসের ১৭তম প্রশাসনিক বিভাগের প্রধান ও ডানপন্থী রিপাবলিকান পার্টির সদস্য জিওফ্রয় বোলার্ডের এক প্রশ্নের জবাবে ওই কমিটি গঠনের কথা জানান শহরের জনস্বাস্থ্যের দায়িত্বে থাকা ডেপুটি মেয়র অ্যানি সুরিস।

সেইসাথে প্যারিস থেকে ইঁদুর তাড়াতে পর্যাপ্ত পদক্ষেপ না নেওয়ার অভিযোগ তুলে বামপন্থি সোশালিস্ট পার্টির মেয়র ইদালগোর সমালোচনাও করেন তিনি।

এর আগে শহর থেকে ইঁদুর দূর করার বিষয়ে বাঁধ সাথে প্রাণী অধিকার নিয়ে কাজ করা প্যারিস অ্যানিমাক্স জুপোলিস (পাজ)।

তবে ইঁদুরের সাথে সহাবস্থানের বিষয়ে নগর কর্তৃপক্ষের গবেষণার ওই উদ্যোগকে স্বাগত জানিয়েছে তারা।

এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, প্যারিসের মত ফ্রান্সের অন্যান্য বড় শহরেও ইঁদুরের উপস্থিতি রয়েছে। ফলে ইঁদুরের সঙ্গে সহবস্থানের প্রশ্নটি স্বাভাবিকভাবেই এখানে আসে।

news24bd.tv/FA