ম্যাচ ফির পুরোটাই গচ্চা ভারতের, শুভমনকেও জরিমানা

সংগৃহীত ছবি

ম্যাচ ফির পুরোটাই গচ্চা ভারতের, শুভমনকেও জরিমানা

অনলাইন ডেস্ক

লন্ডনের কেনিংটন ওভালে আবারও স্বপ্নভঙ্গ হয়েছে ভারতের। দলটি টানা দ্বিতীয়বারের মতো হেরেছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সেই হারের ক্ষতে নতুন ঘা আইসিসির জরিমানা। ফাইনালে মন্থর বোলিংয়ের দায়ে ম্যাচ ফির পুরোটাই কাটা যাচ্ছে ভারতের।

একই কারণে জরিমানা গুনতে হচ্ছে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকেও। তাদের জরিমানা ম্যাচ ফির ৮০ ভাগ।

ভারতের ম্যাচ ফির পুরোটা তো গচ্চা গেছেই, ব্যক্তিগতভাবেও জরিমানা গুনতে হচ্ছে দলটির ওপেনার শুভমন গিলকে। টেস্ট চলাকালীন আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করায় তাকে তার ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি।

আজ সোমবার আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই শাস্তির কথা জানানো হয়।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, আইসিসি এলিট প্যানেলের ম্যাচ রেফারি রিচি রিচার্ডসন ভারত ও অস্ট্রেলিয়ার ওপর শাস্তির রায় দিয়েছেন। ভারত বরাদ্দকৃত সময়ের মধ্যে পাঁচ ওভার এবং অস্ট্রেলিয়া চার ওভার পিছিয়ে ছিল বলে জানায় আইসিসি। ম্যাচটিতে ভারতকে ২০৯ রানে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতে অস্ট্রেলিয়া।

নিয়ম অনুযায়ী স্লো-ওভার রেটে প্রতি ওভারের জন্য ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা হয়ে থাকে। এ ক্ষেত্রে ওভারের সংখ্যা বেশি হওয়ায় দুই দলের সাজার পরিমাণ বেড়েছে। ভারত অধিনায়ক রোহিত শর্মা এবং অস্ট্রেলিয়া অধিনায়ক প্যাট কামিন্স দুজনই রেফারির রায় মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির দরকার হয়নি।

এদিকে, ম্যাচের চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার ১৫ মিনিট পরই সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের আউট নিয়ে একটি পোস্ট দেন শুভমন। সেই পোস্টে ক্যামেরন গ্রিনের তার ক্যাচ নেওয়ার ছবির সঙ্গে দুটি আতশি কাচের ইমোজি দেন তিনি। এ ঘটনায় তাকে ‘আন্তর্জাতিক ম্যাচের সঙ্গে সম্পর্কিত ঘটনায় প্রকাশ্য সমালোচনা বা অযাচিত মন্তব্যে’র ধারায় শাস্তি দেওয়া হয়। লেভেল ওয়ান পর্যায়ের আচরণবিধি ভঙ্গের দায়ে তাকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

আইসিসি আচরণবিধির লেভেল ওয়ান পর্যায়ের অপরাধে ন্যূনতম শাস্তি হচ্ছে আনুষ্ঠানিক তিরস্কার, সর্বোচ্চ ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা এবং এক বা দুটি ডিমেরিট পয়েন্ট।

কোনো খেলোয়াড় ২৪ মাসের মধ্যে চার বা এর বেশি ডিমেরিট পয়েন্ট পেলে তা সাসপেনশন পয়েন্টে রূপান্তরিত হয়। দুটি সাসপেনশন পয়েন্টে একটি টেস্ট বা দুটি ওয়ানডে বা দুটি টি২০ ম্যাচে নিষিদ্ধ করা হয়।

news24bd.tv/SHS