এনআইডির কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দিয়ে আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন

এনআইডির কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দিয়ে আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন

 নিজস্ব প্রতিবেদক

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন-২০২৩ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর ফলে এখন থেকে জাতীয় পরিচয়পত্রের কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে হবে।

মন্ত্রিসভার বৈঠক শেষে সোমবার (১২ জুন) দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক হয়।

 

আইনে বলা হয়েছে, আইন পাস হলে নির্বাচন কমিশনের দায়িত্ব থাকবে শুধু ভোটার তালিকা করার। এই আইনের আওতায় এখন থেকে জন্মের পরপরই যে কেউ নিবন্ধন করে ফেলতে পারবে, যা করতে হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে।

নির্বাচন কমিশনের বদলে এনআইডি কার্যক্রম করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। এ আইনের ফলে প্রত্যেক নাগরিকের জন্মের পরপরই একটি নিজস্ব নম্বর হবে, যা অপরিবর্তনীয়।

বর্তমানে যারা এনআইডি নম্বরধারী আছেন, তাদের নম্বর পরিবর্তন হবে না। এ আইন কার্যকরের পর ইসি শুধু ভোটার তালিকা করবে। মন্ত্রিসভায় জাতীয় পরিচয় নিবন্ধন আইন, ২০২৩ এর চূড়ান্ত অনুমোদনের পর এক ব্রিফিংয়ে মন্ত্রপরিষদ সচিব বলেন, নিবন্ধনের কাজ সহজ করার জন্যই সরকারের এই সিদ্ধান্ত।  

১৯৯৬ সালের অ্যাক্ট অনুযায়ী জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন ২০১০ এ এনআইডি করার দায়িত্ব নির্বাচন কমিশনের কাছেই ছিল। পরে সেটাই ভোটার আইডি হিসেবে কাজ করে। নির্বাচন কমিশন সরাসরি সরকারের অধীনে নয় এবং সেখানে এনআইডি করতে গিয়ে মানুষের হয়রানি হওয়ার অভিযোগ বিবেচনায় নিয়ে গেল বছরের ১০ অক্টোবর নির্বাচন কমিশন আইনের নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। যদিও এর আগে বিষয়টি নিয়ে বিরোধিতা করেছিল কমিশন। প্রথম থেকেই কমিশন যা করে আসছে, সেটা কেন নতুন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাবে, তা নিয়েও প্রশ্ন তোলা হয়।

অবশেষে জাতীয় পরিচয়পত্র করার দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের কাছেই দেওয়া হলো।  প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ সংক্রান্ত আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, নির্বাচন কমিশন সরাসরি সরকারের তত্ত্বাবধানে থাকা কোনো প্রতিষ্ঠান নয়, কিন্তু এনআইডির কাজ সরকারের কাছে থাকা জরুরি। মানুষের হয়রানি বন্ধ করতেই এই সিদ্ধান্ত।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন এই আইন পাস হলে জন্মের পরপরই ইউনিক আইডি দেওয়া হবে। যা হবে শিশুর জাতীয় পরিচয়পত্র নম্বর। যা অপরিবর্তনীয়। বর্তমানে যারা এনআইডি নম্বরধারী আছেন, তাদের নম্বর পরিবর্তন হবে না।

আইন মন্ত্রণালয়ের যাচাই-বাছাইয়ের পর এটি সংসদে উত্থাপন করা হবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, অন্যান্য আইনের মতো সংসদে পাস হওয়ার পরই এই আইন কার্যকর হবে না। এর জন্য সরকার একটি নির্দিষ্ট তারিখ ঠিক করবেন। সে অনুযায়ী কার্যক্রম শুরু হবে।

news24bd.tv/আইএএম

সম্পর্কিত খবর