খুলনায় ভোটকেন্দ্রে বাধার মুখে সাংবাদিকরা, ইসির ফোন

সংগৃহীত ছবি

খুলনায় ভোটকেন্দ্রে বাধার মুখে সাংবাদিকরা, ইসির ফোন

অনলাইন ডেস্ক

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে এক কেন্দ্রে সাংবাদিকদের প্রবেশে বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় তাৎক্ষণিকভাবে ঢাকা থেকে ফোন করে সংবাদকর্মীদের কাজ নির্বিঘ্ন করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

সোমবার (১২ জুন) দুপুরে ভোট চলাকালে খুলনার সেন্ট জোসেফ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সাংবাদিক প্রবেশে বাধা দেওয়া হয়। অভিযোগ পাওয়ার পর ঢাকার নির্বাচন ভবনে পর্যবেক্ষণ কেন্দ্র থেকেই সেই ভোটকেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তার সঙ্গে ফোনে কথা বলেন নির্বাচন কমিশনার আহসান হাবিব খান।

সাংবাদিকদের খবর সংগ্রহে বাধা না দেওয়ার নির্দেশনা দিয়ে তিনি বলেন, ‘ইসির ভাবমূর্তি যাতে ক্ষুণ্ন না হয়’, সে বিষয়ে নজর দিতে হবে। সাংবাদিকরা যাতে বিধি মেনে দায়িত্ব পালন করতে পারেন, সেজন্য তাদের সহযোগিতা দিতে হবে।

সোমবার সকাল ৮টা থেকে খুলনা ও বরিশাল সিটি করপোরেশনে ইভিএমে ভোট চলছে। ঢাকায় নির্বাচন ভবনে বসে সিসি ক্যামেরায় সরাসরি ভোটের পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন সিইসি ও নির্বাচন কমিশনাররা।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান মোবাইল ফোনে প্রিসাইডিং কর্মকর্তাকে বলেন, “সাংবাদিকরা যে কোনো কেন্দ্রে যতজন খুশি প্রবেশ করবেন। সাংবাদিকরা কেন্দ্রে ঢোকার পরে আপনাকে অবহিত করবে যে ‘আমরা এসেছি’, এটা পারমিশন (অনুমতি) না। এরপর এই সাংবাদিকরা দুইজন করে একটি ভোট কক্ষে ঢুকতে পারবে। ভোটকক্ষে গিয়ে ভিডিও নিতে পারবে, দেখতে পারবে এবং বাইরে এসে লাইভ করতে পারবে। ”

সাংবাদিকদের সঙ্গে কোনো ‘ভুল বোঝাবুঝি’ যাতে না হয়, সে বিষয়ে নজর দিতে নির্দেশ দেন এ নির্বাচন কমিশনার।

তিনি বলেন, সাংবাদিকরা আমাদের চোখ-কান হিসেবে কাজ করছে। ইসির স্বচ্ছতাকে দেশে ও বহির্বিশ্বে প্রচার করছে। সবাই জানছে। আমাদের হেয় করবেন না। অজ্ঞতার কারণে এ ধরনের ব্যবহার করবেন না। আমাদের আন্তরিকতার বা স্বচ্ছতার কোনো অভাব নেই। ভোটটক্ষের ছবি নেবে; কিন্তু গোপন কক্ষের ছবি নেবে ন। এখানে লুককোচুরি কিছু নেই। ”

সিইসি কাজী হাবিবুল আউয়াল ও নির্বাচন কমিশনার রাশেদা সুলতানাও এ সময় উপস্থিত ছিলেন।

পরে রিটার্নিং অফিসারকে ফোন করে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘ভোট কক্ষে সরাসরি সম্প্রচার করতে পারবে না, ছবি নিতে পারবে; দুজন করে প্রবেশ করতে পারবে। ভোটক্ষের বাইরে এসে সরাসরি সম্প্রচার করতে পারবে। বিষয়গুলো জানিয়ে দাও এবং প্রিজাইডিং অফিসাররা যাতে সাংবাদিকদের বাধা না দেয়। ’

news24bd.tv/আইএএম