আগামী বছর দেশের বাজারে আসছে ‘ন্যাসভ্যাক’

সংগৃহীত ছবি

আগামী বছর দেশের বাজারে আসছে ‘ন্যাসভ্যাক’

অনলাইন ডেস্ক

রোটারি ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট ও ভাসটেক লিমিটেডের যৌথ উদ্যোগে ভাসটেক লিমিটেডের অফিসে হেপাটাইটিস বি বিষয়ক হেপাটাইটিস বি স্ক্রিনিং ও ভ্যাকসিনেশনের সচেতনতামুলক কার্যক্রম অনুষ্ঠিত হয়। পরবর্তীতে রোটারি ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট-এর উদ্যোগে ঢাকার ইস্কাটনে প্রভাতী উচ্চ বিদ্যানিকেতনে একই সচেতনতামুলক কার্যক্রম অনুষ্ঠিত হয়।  

ভ্যাসটেক লিমিটেডের কার্যালয়ে আলোচনায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতা ডিভিশন প্রধান এবং রোটারি ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট-এর প্রেসিডেন্ট ইলেক্ট রোটারিয়ান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।  

অধ্যাপক ডা. স্বপ্নীল তার বক্তব্যে হেপাটাইটিস বি প্রতিরোধ এবং চিকিৎসার নানা দিক সম্বন্ধে আলোকপাত করেন।

পাশাপাশি তিনি বাংলাদেশে লিভার চিকিৎসায় সাম্প্রতিক গবেষণা এবং অগ্রগতির বিষয়েও অবহিত করেন। তিনি জানান, তাদের যৌথ উদ্ভাবিত হেপাটাইটিস বি’র নতুন ওষুধ ন্যাসভ্যাক আগামী বছরের প্রথমার্ধে বাংলাদেশের বাজারে চলে আসবে।

প্রভাতী উচ্চ বিদ্যানিকেতনে মূল বক্তা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আব্দুর রহিম।  

দুটি অনুষ্ঠানেই প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোটারি ডিস্ট্রিক্ট ৩২৮৩-এর ডিস্ট্রিক্ট গভর্ণর নমিনি রোটারিয়ান মোহাম্মদ সাহিদুল বারী।

তিনি তার বক্তব্যে অধ্যাপক ডা. স্বপ্নীলকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, সারা বিশ্বে হেপাটাইটিস বি যে এতো ব্যাপক আকার ধারণ করেছে সেটা তিনি অধ্যাপক ডা. স্বপ্নীলের মাধ্যমেই জানতে পেরেছেন। সচেতনতা, স্ক্রিনিং এবং ভ্যাক্সিনেশনের মাধ্যমে পোলিওর মতো হেপাটাইটিস বি-ও নির্মূল করা সম্ভব।  

এই বছরের জুলাই মাস থেকেই রোটারি বাংলাদেশের সর্বত্র হেপাটাইটিস বি নির্মূল কার্যক্রম পরিচালনার উদ্যোগ হাতে নিয়েছে। তিনি যুগোপযোগী এই উদ্যোগের জন্য রোটারি ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সটকে অভিনন্দন জানান।  

অনুষ্ঠান দুটিতে সভাপতিত্ব করেন রোটারি ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট-এর প্রেসিডেন্ট রোটারিয়ান পর্না সাহা। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভাসটেক লিমিটেডের চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন, এমডি রোটারিয়ান দীব্যেন্দু ভট্টাচার্য, রোটারিয়ান ডা. সুনান বিন ইসলাম, রোটারিয়ান ফয়েজুল বারী প্রমুখ।  

আলোচনা সভার পর পরবর্তীতে বাউল সঙ্গীত পরিবেশনা, হেপাটাইটিস বি স্ক্রিনিং ও ভ্যাক্সিনেশন প্রোগ্রামের মাধ্যমে অনুষ্ঠান দুটির সমাপ্তি ঘোষণা করা হয়।

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর