ঘূর্ণিঝড় বিপর্যয়: করাচিতে ক্লাউডব্রাস্টের সতর্কতা

সংগৃহীত ছবি

ঘূর্ণিঝড় বিপর্যয়: করাচিতে ক্লাউডব্রাস্টের সতর্কতা

অনলাইন ডেস্ক

আরব সাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় বিপর্যয় আরও শক্তি সঞ্চার করে ভারতের গুজরাটের কুচে আঘাত হানবে। ভারতের আবহাওয়া দপ্তর সোমবার (১২ জুন) সর্বশেষ আপডেটে এ তথ্য জানিয়েছে। সংস্থাটি কুচ ছাড়াও সৌরাষ্ট্রে ‘অরেঞ্জ অ্যালার্ট’ জারি করেছে। এমন সতর্কতার মধ্যে সোমবার গুজরাটের কুচ থেকে সাধারণ মানুষকে নিচু স্থানগুলো থেকে সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে কান্দলার বন্দর কর্তৃপক্ষ।

ঘূর্ণিঝড়ের আগে নিয়ম অনুযায়ী, কান্দলার বন্দর থেকে সোমবার ছয়টি জাহাজ সরে গেছে। এছাড়া আরও ১১টি জাহাজ সমুদ্রে চলে যাবে।

এদিকে দ্রুত দিক পাল্টানোয় ঘূর্ণিঝড়টি সরাসরি পাকিস্তানের করাচিতে আঘাত হানবে না বলে জানিয়েছেন দেশটির সিন্ধ প্রদেশের মূখ্যমন্ত্রী মুরাদ আলী শাহ। তবে করাচিতে ক্লাউডব্রাস্ট হতে পারে বলে জানিয়েছেন তিনি।

এ ব্যাপারে সোমবার করাচিতে এক সংবাদ সম্মেলনে মূখ্যমন্ত্রী মুরাদ আলী শাহ বলেছেন, ‘যেহেতু ঘূর্ণিঝড়টির দিক পরিবর্তিত হচ্ছে, এটি সরাসরি করাচিতে আঘাত হানবে না। তবে ঝড়ো বাতাস ও ভারীবৃষ্টিপাত পরিলক্ষিত হবে। এক ঘণ্টার মধ্যে ৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। ২০২২ সালে যে তীব্রতার ক্লাউডব্রাস্ট দেখা গিয়েছিল সেটি ঘটবে। ’

ক্লাউডব্রাস্ট কী?
ক্লাউড অর্থ মেঘ আর ব্রাস্ট অর্থ বিস্ফোরণ। তবে ক্লাউডব্রাস্ট মানে মেঘের মধ্যে কোনো বিস্ফোরণ হওয়া বা মেঘ দুই ভাগ হয়ে যাওয়াকে বোঝায় না। আবহাওয়াবিদদের তথ্য অনুযায়ী, যখন একটি নির্দিষ্ট এলাকায় কম সময়ের মধ্যে সাধারণের চেয়ে অতিরিক্ত বৃষ্টিপাত হয়— তখন এটিকে ক্লাউডব্রাস্ট বলা হয়। যখন ক্লাউডব্রাস্ট হয় তখন বৃষ্টিতে ভারী হওয়া মেঘ হঠাৎ করে মাটিতে পড়া শুরু করে। ক্লাউডব্রাস্টকে আকস্মিক বন্যাও বলা হয়। এটি হয়, যখন তীব্র আদ্রতা সম্পন্ন মেঘ এক জায়গায় থেমে যায় এবং বৃষ্টির ফোঁটা মিশে যায়।

বৃষ্টির পানির ভারে একটা সময় মেঘ ভারী হয়ে যায় তখন হঠাৎ বৃষ্টি শুরু হয়। ক্লাউডব্রাস্টের কারণে এক ঘণ্টায় ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

সূত্র: দ্য হিন্দুস্তান টাইমস, দ্য নিউজ, গাপসাপস

news24bd.tv/aa