প্রধানমন্ত্রীর বিশেষ দূত হলেন সাবের হোসেন চৌধুরী

ফাইল ছবি

প্রধানমন্ত্রীর বিশেষ দূত হলেন সাবের হোসেন চৌধুরী

অনলাইন ডেস্ক

সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবেশ ও জলবায়ু বিষয়ক বিশেষ দূত (স্পেশাল এনভয় টু দ্য অনারেবল প্রাইম মিনিস্টার ফর ক্লাইমেট চেঞ্জ) করা হয়েছে।  

সোমবার (১২ জুন) তাকে নিয়োগ দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে জানানো হয়, অবৈতনিক দায়িত্ব হিসেবে তিনি কোনো বেতন-ভাতা পাবেন না। এই আদেশ অবিলম্বে কার্যকর হবে।


সাবের হোসেন চৌধুরী ১৯৬১ সালের ১০ সেপ্টেম্বর ফেনী জেলার দাগনভূঞা উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি ছিলেন। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন সাবের হোসেন।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের মন্ত্রিসভায় তিনি ছিলেন সর্বকনিষ্ঠ সদস্য।

তাকে প্রথমে নৌপরিবহন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। পরবর্তী সময়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী হন তিনি।

সাবের হোসেন ক্রীড়া প্রশাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি লন্ডন ইউনিভার্সিটির স্কুল অফ ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ থেকে রাজনীতি এবং অর্থনীতির উপর যৌথ সম্মাননা প্রাপ্ত একজন স্নাতক। এছাড়াও তিনি ওয়েস্টমিনিস্টার বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিপ্লোমা লাভ করেন এবং যুক্তরাজ্যের বারে প্রবেশের জন্য একাডেমিক সম্পন্ন করেছেন ।

news24bd.tv/aa