১৪৬ রানেই থামলো আফগানরা, ফলো-অন না করিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ

সংগৃহীত ছবি

১৪৬ রানেই থামলো আফগানরা, ফলো-অন না করিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

বাংলাদেশি বোলারদের বোলিং তোপে মাত্র ১৪৬ রানেই থামলো আফগানিস্তানের রানের চাকা। প্রথম ইনিংসে ২৩৬ রানে এগিয়ে থাকায় প্রতিপক্ষকে ফলো-অনে পাঠানোর সুযোগ ছিল বাংলাদেশের সামনে। তবে অতিথিদের ফলো-অন না করিয়ে ফের ব্যাটিংয়ে নেমেছে স্বাগতিকরা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত, দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ঝোড়ো শুরু করেছে বাংলাদেশ।

তবে হারিয়েছে প্রথম ইনিংসে ৭৪ রানের ইনিংস খেলা মাহমুদুল হাসান জয়কে। ১৩ বলে ১৭ রান করে ফিরে গেছেন তিনি। তার উইকেট তুলে নিয়েছেন আমির হামজা। ৩ ওভার শেষে বাংলাদেশের স্কোর এখন ১ উইকেট হারিয়ে ১৯ রান।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ দিনের শুরুতেই হাতে থাকা ৫ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। সেটাও ২০ রানের মধ্যে। অলআউট হয় ৩৮২ রানে। এরপর ব্যাটিংয়ে নেমে শুরু থেকে ছন্নছাড়া আফগানরা। পেসার শরীফুল ইসলাম এনে দেন প্রথম ব্রেক থ্রু। এরপর সফরকারী ব্যাটারদের চেপে ধরেন এবাদত হোসেন।

আফগানরা প্রথম ইনিংসে টিকতে পেরেছে মোটে ৩৯ ওভার। এবাদত হোসেনের পর তাইজুল ইসলাম এবং মেহেদী হাসান মিরাজের স্পিন ভেলকিতেই ১৪৬ রানে গুটিয়ে যায় আফগানরা। এবাদত নেন ৪ উইকেট। মিরাজ-তাইজুল-শরীফুলের পকেটে যায় দুটি করে উইকেট।

আফগানিস্তানের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন আফসার জাজাই। ৩৫ রান আসে নাসির জামালের ব্যাট থেকে। পঞ্চম উইকেটে এ দুই ব্যাটারের কল্যাণেই লড়াইয়ের সম্ভাবনা জাগিয়েছিল সফরকারীরা। তবে তাদের গড়া ৬৫ রানের জুটি মিরাজ ভেঙে দিলে আফগানরা হারায় পথ।

টপ অর্ডারের দুই ব্যাটার আবদুল মালিক ও রহমত শাহকে ফেরানোর পর আফসার জাজাই আর আমির হামজার উইকেটও তুলে নেন এবাদত। নাসির জামালকে ফেরানোর পর করিম জানাতের উইকেট পান মিরাজ। তাইজুল নিয়েছেন লোয়ার অর্ডারের ইয়ামিন আহমতজাই এবং নিজাত মাসুদের উইকেট। অন্যদিকে, প্রথম উইকেট তুলে নেওয়া শরীফুল এরপর ফিরিয়েছেন আফগান অধিনায়ক হাশমতুল্লাহ শহীদিকে।

news24bd.tv/SHS