প্রথম বাংলাদেশি ক্লাব হিসেবে এএফসি চ্যাম্পিয়নস লিগে বসুন্ধরা কিংস

সংগৃহীত ছবি

প্রথম বাংলাদেশি ক্লাব হিসেবে এএফসি চ্যাম্পিয়নস লিগে বসুন্ধরা কিংস

অনলাইন ডেস্ক

প্রথম বাংলাদেশি ক্লাব হিসেবে এএফসি চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগ পেলো বসুন্ধরা কিংস। দেশের একমাত্র ক্লাব হিসেবে এএফসি চ্যাম্পিয়নস লিগ (এসিএল) খেলার লাইসেন্স পাওয়ায় আগামী চ্যাম্পিয়নস লিগের প্লে-অফে খেলার সুযোগ পেয়েছে টানা চারবারের লিগ চ্যাম্পিয়নরা।  এ লাইসেন্সের জন্য বাংলাদেশ থেকে তিনটি ক্লাব আবেদন করলেও অনুমোদন পেয়েছে শুধুই বসুন্ধরা কিংস।

মূলত ক্লাবের নিজস্ব মাঠ, ক্লাব ভবন, উন্নত সুযোগ সুবিধা, মানসম্মত কোচ, আর্থিক স্বচ্ছলতা ছাড়াও বেশ কিছু শর্ত পূরণ করতে হয়।

সেসবের প্রায় অধিকাংশ শর্ত পূরণ করায় এএফসি চ্যাম্পিয়নস লিগ ও এএফসি কাপের জন্য বসুন্ধরা কিংসকে লাইসেন্স দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। আগামী আগস্টে এএফসি চ্যাম্পিয়নস লিগে প্লে-অফের ম্যাচ খেলবে বসুন্ধরা কিংস। যদিও ওই ম্যাচের প্রতিপক্ষ এখনো চূড়ান্ত হয়নি।

চ্যাম্পিয়নস লিগে শুধু বসুন্ধরা কিংস খেলার সুযোগ পেলেও এএফসি কাপে কিংসের সঙ্গে আবাহনী লিমিটেডও খেলার সুযোগ পাচ্ছে।

এই লাইসেন্সের জন্য চারটি ক্লাব আবেদন করলেও লাইসেন্স পেয়েছে এই দুই ক্লাব। ২০২১-২২ মৌসুমের লিগ চ্যাম্পিয়ন হিসেবে চ্যাম্পিয়নস লিগে খেলতে যাচ্ছে বসুন্ধরা কিংস। গ্রুপ পর্বে উঠতে না পারলেও এএফসি কাপের গ্রুপ পর্বে এখন সরাসরি খেলবে কিংস।

গত মৌসুমে ফেডারেশন কাপ জেতায় এএফসি কাপের প্লে-অফে খেলবে আবাহনী লিমিটেড। আর কিংস যদি চ্যাম্পিয়নস লিগের প্লে-অফ পেড়িয়ে গ্রুপ পর্বে চলে যায় তাহলে এএফসি কাপে আরও একটি স্লট বেড়ে যাবে। কিন্তু এই মুহূর্তে লাইসেন্স করা আর কোনো ক্লাব নেই বাংলাদেশের।

চ্যাম্পিয়নস লিগে শুধু সৌদি আরব ও ইরান থেকে সর্বোচ্চ তিনটি দল সরাসরি খেলার সুযোগ পাবে। এরপরই দুটি করে দল রয়েছে কাতার ও উজবেকিস্তানের। এছাড়া দক্ষিণ এশিয়া থেকে শুধুমাত্র ভারতের একটি দল সরাসরি খেলে থাকে। এবারই প্রথম বাংলাদেশ থেকে কোনো দল খেলার সুযোগ পাচ্ছে প্লে-অফে।