সার্বভৌমত্বকে সর্বোচ্চ গুরুত্ব দেয় বাংলাদেশ

সংগৃহীত ছবি

বেইজিংয়ের বক্তব্য প্রসঙ্গে ঢাকা

সার্বভৌমত্বকে সর্বোচ্চ গুরুত্ব দেয় বাংলাদেশ

অনলাইন ডেস্ক

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাম্প্রতিক কিছু মন্তব্যের পরিপ্রেক্ষিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বক্তব্য নোট করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার (১৫ জুন) চীনা মুখপাত্রের বিবৃতির পরিপ্রেক্ষিতে ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এই প্রসঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জোর দিয়ে বলতে চায় যে, বাংলাদেশ যেকোনো আত্মমর্যাদাশীল দেশের মতোই দেশি ও বিদেশি উভয় ক্ষেত্রেই নিজস্ব কর্মপন্থা নির্ধারণে সার্বভৌমত্ব ও স্বাধীনতার মূল্যবোধকে সর্বোচ্চ গুরুত্ব দেয়।

জনগণের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করে চলেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সকলের প্রতি বন্ধুত্ব, কারো প্রতি বিদ্বেষ নয়’-এই নীতির ভিত্তিতে স্বাধীনভাবে দেশীয় এবং বৈদেশিক নীতি অনুসরণ করার জন্য বাংলাদেশ তার সার্বভৌম অধিকারের প্রতি সংশ্লিষ্ট সবার কাছ থেকে সম্মান আশা করে বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, গতকাল ১৪ জুন মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যকে সমর্থন করে বক্তব্য দেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মুখপাত্র ওয়াং ওয়েবিন যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ না ক‌রে ব‌লে‌ন, একটি নির্দিষ্ট দেশ (যুক্তরাষ্ট্র) দীর্ঘদিন ধরে গণতন্ত্র ও মানবাধিকারের অজুহাতে বাংলাদেশ এবং অন্যান্য উন্নয়নশীল দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ কর‌ছে।

ওয়েবিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক বক্তব্য আমরা লক্ষ্য করেছি। প্রকৃতপক্ষে নিজস্ব জাতিগত বৈষম্য, বন্দুক হামলা এবং মাদকের বিস্তারের সমস্যার প্রতি দৃষ্টি না দিয়ে একটি নির্দিষ্ট দেশ দীর্ঘদিন ধরে গণতন্ত্র ও মানবাধিকারের অজুহাতে বাংলাদেশ এবং অন্যান্য উন্নয়নশীল দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে আসছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশের জনগণের শক্ত অবস্থানই নয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের; বিশেষ করে উন্নয়নশীল বিশ্বের বড় অংশের মনের কথাও বলেছেন।

news24bd.tv/SHS