চায়না দুয়ারি জালে ধরা পড়ল তিন পদ্ম গোখরা

চায়না দুয়ারি জালে ধরা পড়ল তিন পদ্ম গোখরা

নাটোর প্রতিনিধি:

নাটোরের সিংড়ায় মাছ ধরার নিষিদ্ধ চায়না দুয়ারি জালে তিনটি বিশাল আকৃতির পদ্ম গোখরা আটক হয়েছে। খবর পেয়ে স্থানীয় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যদের সহযোগিতায় রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তত্ত্বাবধানে সাপ তিনটি উদ্ধার করেন ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন রাবি শাখার সদস্যরা।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, উপজেলা ছাতারদীঘি ইউনিয়নের পাকিশা ভাঙা সেতু এলাকার খালে (ডোবা) একটি মাছ ধরার চায়না দুয়ারি জালে তিনটি বিশাল আকৃতির পদ্ম গোখরা সাপ আটকের খবর দেয় এলাকাবাসী। পরে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তত্ত্বাবধানে সাপগুলো উদ্ধার করে নিরাপদে অবমুক্তর ব্যবস্থা করা হয়।

 

এ সময় উপস্থিত জনসাধারণের মাঝে নিষিদ্ধ চায়না দুয়ারি জাল ব্যবহারে বিলের জীববৈচিত্র্য অস্তিত্ব সংকটে পড়ছে মর্মে লিফলেট বিতরণ ও পথসভা করা হয়।

তিনি আরও জানান, দীর্ঘ প্রায় একযুগ ধরে চলনবিলের পাখি ও জীববৈচিত্র্য রক্ষায় সংগঠনের সদস্যরা দুর্গম এলাকায় ছুটে চলেছেন। উদ্ধার অভিযানে উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সহসভাপতি হাসান ইমাম, অর্থ সম্পাদক আব্দুর রশিদ, সদস্য আব্দুল জলিল মাস্টার, ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশনের রাবি শাখার সদস্য সৌম্য চিরন্তন পাল, সমিত বিন রহমান প্রমুখ।

পাকিশা গ্রামের কৃষক সুমন আলী বলেন, সাপগুলোর মাছ খেতে এসে তার জালে আটকা পড়েছিল।

পরে এলাকার লোকজন পিটিয়ে হত্যা করতে চাইলে স্থানীয় পরিবেশ কর্মীদের সহযোগিতায় তা রক্ষা পেয়েছে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণি পরিদর্শক জাহাঙ্গীর কবির বলেন, এগুলো পদ্ম গোখরা সাপ। ইংরেজিতে বলে Monocled Cobra বৈজ্ঞানিক নাম Naja kouthia এরা খাদ্য শৃংখলের গুরুত্বপূর্ণ অংশ। এরা ইঁদুর দমনের মাধ্যমে কৃষকের কষ্টার্জিত ফসল রক্ষা করে। সাপগুলোকে নিরাপদ স্থানে অবমুক্ত করার ব্যবস্থা নেওয়া হয়েছে।

 

সম্পর্কিত খবর