জামায়াতের কিছু নিরীহ-নিরপরাধ নেতাকে ফাঁসি দিয়েছে সরকার: নুর

সংগৃহীত ছবি

জামায়াতের কিছু নিরীহ-নিরপরাধ নেতাকে ফাঁসি দিয়েছে সরকার: নুর

অনলাইন ডেস্ক

ভারতের স্পনসরে, ভারতের প্রেসক্রিপশনে আওয়ামী লীগ যুদ্ধাপরাধীদের বিতর্কিত বিচার ব্যবস্থার নামে জামায়াতের কিছু নিরীহ, নিরপরাধ নেতাকে ফাঁসি দিয়েছে বলে মন্তব্য করেছেন গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর।

বুধবার (১৪ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে বিরোধী দলসমূহের নেতাকর্মীদের হয়রানি, হামলা-মামলা, বিদ্যুৎ-জ্বালানি খাতে লুটপাট ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে গণঅধিকার পরিষদ আয়োজিত বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন তিনি।

নুরুল হক নুর বলেন, ‘আপনারা দেখেছেন জামায়াতে ইসলামী দশ বছর পর (১০ জুন) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সমাবেশ করেছে। আওয়ামী লীগের তিনজন মন্ত্রী-আইনমন্ত্রী, তথ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী খুব নমনীয়ভাবে কথা বলেছেন।

তারা বলেছেন, এটা সরকারের একটা রাজনৈতিক সিদ্ধান্ত। ’

তিনি বলেন, ‘জামায়াত আইনগতভাবে নিষিদ্ধ হয় নাই। অথচ এই আওয়ামী লীগই কিন্তু ভারতের স্পনসরে, ভারতের প্রেসক্রিপশনে যুদ্ধাপরাধীদের বিতর্কিত বিচার ব্যবস্থার নামে জামায়াতের কিছু নিরীহ নিরপরাধ নেতাকেও ফাঁসি দিয়েছে। এই দশ বছরে যারা একটা ইনডোর মিটিং করতে পারে নাই।

বাসায় বসলে নাশকতার পরিকল্পনার কথা বলে তুলে নিয়ে আসতো। ’

তিনি আরও বলেন, ‘সেই জামায়াতকে হঠাৎ করে মিটিং করার অনুমতি দেয় আওয়ামী লীগ। ঘটনা কী সেটা সরকার এবং জামায়াতের নেতৃবৃন্দের কাছে আমরা জানতে চাই। আমার বিশ্বাস জামায়াতে ইসলামী যে আদর্শের রাজনীতি করে তাতে আওয়ামী লীগ উপকৃত হয় এমন কোনো কাজ তারা করবে না। কিন্তু রাজনীতিতে শেষ বলে কোনো কথা নেই। আমরা জামায়াতের অবস্থানটা জানি না, তারা আগামীর আন্দোলন সংগ্রামে কী করবে। তবে তাদের বক্তব্য থেকে পরিষ্কার তারা রাজপথে থাকবে। ’

নুর বলেন, ‘এই সরকারকে হটাতে সকলকে আমাদের দরকার। কাজেই বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, চরমোনাই যারাই রাজপথে থাকবেন তাদের প্রতি আমাদের সহানুভূতি, তাদের সাথে আমাদের বন্ধুত্ব, তাদের সাথেই আমাদের ঐক্য তৈরি হবে। কারণ এই দৈত্য দানব যদি আর একটা মাস ক্ষমতায় থাকে তাহলে বাংলাদেশ এক বছর পিছিয়ে যাবে। একটা সপ্তাহও তাদেরকে আমরা ক্ষমতায় রাখার পক্ষে নই। এই সরকারের কাছে মানুষের ধর্ম কর্ম কোনোটি নিরাপদ নয়। ’

বরিশালের নির্বাচনের প্রসঙ্গে নুর বলেন, ‘আপনারা দেখেছেন বরিশালের নির্বাচনে একজন প্রার্থীকে মেরে রক্তাক্ত করেছে। তিনি একজন বর্ষীয়ান ব্যক্তিত্ব, আলেম ওলামাদের মধ্যে একজন সম্মানিত ব্যক্তিত্ব। আমরা তার হামলার নিন্দা জানাই, প্রতিবাদ জানাই। ’

গণ অধিকার পরিষদের সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাশেদ খানের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন সদস্য সচিব তারেক রহমান, সাকিবুজ্জামান, আতাউল্লাহ, হাসান আল মামুন প্রমুখ।