উগান্ডার স্কুলে হামলায় নিহত বেড়ে ৪০ 

সংগৃহীত ছবি

উগান্ডার স্কুলে হামলায় নিহত বেড়ে ৪০ 

অনলাইন ডেস্ক

উগান্ডার পশ্চিমাঞ্চলের একটি আবাসিক স্কুলে বিদ্রোহী গোষ্ঠীর হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে। হতাহতদের অধিকাংশই ছাত্র। এ ছাড়া স্কুলটির ছাত্রীসহ আরও কয়েকজনকে অপহরণ করা হয়েছে বলে দাবি পুলিশের। তবে নিহত ও অপহৃতদের মধ্যে কতজন ছাত্রছাত্রী রয়েছে, তা জানা যায়নি।

পুলিশের বরাতে সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, গতকাল শুক্রবার গভীর রাতে কঙ্গো প্রজাতন্ত্রের সীমান্তের কাছে উগান্ডার পশ্চিমাঞ্চলীয় শহর এমপন্ডওয়ের লুবিরিরা মাধ্যমিক স্কুলে এ ঘটনা ঘটে। ৬০ জনের বেশি শিক্ষার্থী আবাসিক স্কুলটিতে পড়াশোনা করত। যাদের অধিকাংশই সেখানে থাকত।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কঙ্গোভিত্তিক সশস্ত্র গোষ্ঠী ‘অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সের (এডিএফ)’ উগান্ডা শাখা এই হামলার জন্য দায়ী।

এডিএফের সঙ্গে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সংশ্লিষ্টতা রয়েছে। হামলাকারীরা স্কুল প্রাঙ্গণে এসে এলোপাতাড়ি গুলি চালানোর পাশাপাশি স্কুলটির ছাত্রাবাস জ্বালিয়ে দিয়েছে, শিক্ষার্থীদের জন্য বরাদ্দ খাদ্যসামগ্রীও লুটপাট করেছে।

এ হামলায় আরও বেশ কয়েকজন আহত হয়েছে। এদের মধ্যে আটজনের অবস্থা আশঙ্কাজনক। আহত সবাইকে নিকটবর্তী বেওয়ারা হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় পুলিশের মুখপাত্র ফ্রেড এনাঙ্গা।

উগান্ডার সেনাবাহিনীর সদস্য মেজর জেনারেল ডিক ওলুম বিবিসিকে জানান, কয়েকটি ছেলেকে পুড়িয়ে এবং কুপিয়ে হত্যা করেছে হামলাকারীরা। কিছু লাশ পুড়ে ছাই হয়ে গেছে। ফলে তাঁদের পরিচয় শনাক্ত করতে ডিএনএ পরীক্ষা করতে হবে।

হামলাকারীরা ছাত্র আবাসিক স্কুলটিতে অগ্নিসংযোগের পাশাপাশি ওই অঞ্চলে বোমা বিস্ফোরণও ঘটিয়েছিল বলে ধারণা করা হচ্ছে। এডিএফের বিরুদ্ধে এর আগে ডাকাতি, মানব পাচার, হত্যা ও মাদকবাণিজ্যে সংশ্লিষ্টতার বহু অভিযোগ পাওয়া গেছে। তবে এবারই প্রথম স্কুলে হামলার অভিযোগ উঠেছে এডিএফের বিরুদ্ধে।

এই রকম আরও টপিক