হালদায় ডিম ছেড়েছে মাছ, চলছে সংগ্রহ

সংগৃহীত ছবি

হালদায় ডিম ছেড়েছে মাছ, চলছে সংগ্রহ

অনলাইন ডেস্ক

প্রাকৃতিক মৎস্য প্রজননকেন্দ্র বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে মা মাছ ডিম ছেড়েছে। রাত পৌনে ১২টার দিকে মাছ ডিম ছাড়তে শুরু করে। নদীর নাপিতেরঘাট, আমতুয়া ও আজিমের ঘাটসহ নদীর বিভিন্ন স্থানে মাছ ডিম ছাড়তে শুরু করেছে।

এর আগে রোববার সকাল ৯টার দিকে নমুনা ডিম ছাড়লেই ডিম সংগ্রহকারীরা নৌকা নিয়ে হালদায় নেমে পড়েছিলেন।

ডিম আহরণকারী ও সংশ্লিষ্টদের প্রত্যাশা ছিল রাতে নদীতে জোয়ারের সময় মাছ ডিম ছাড়বে। দিনভর তাদের প্রতীক্ষার শেষও হয় মাঝরাতে। দীর্ঘ প্রতীক্ষার পর রাত সোয়া ১২টার দিকে মা মাছ পুরোদমে ডিম ছাড়ে।  

দিনের দ্বিতীয় জোয়ার শেষ হওয়ার কিছুক্ষণ আগে কার্প জাতীয় মা মাছ ডিম ছাড়ে।

মধ্যরাতেই সেই ডিম সংগ্রহে নেমে পড়েন হালদা পাড়ের মৎস্যজীবীরা।  

হালদা গবেষক ড. শফিকুল ইসলাম জানান, গত শনিবার দিবাগত রাত সাড়ে ১১টা পৌনে ১২টার দিকে নদীর আমতুয়া থেকে মাছ ডিম ছাড়া শুরু করেছে। জোয়ারের এ সময় পর্যায়ক্রমে নদীর উপরি-অংশে ডিম ছাড়বে বলে তিনি আশা ব্যক্ত করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিচার্স ল্যাবরেটরির সমন্বয়ক, প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি ও হালদা গবেষক অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া নদীর আমতুয়া, আজিমার ঘাট, নাপিতের ঘাট প্রচুর পরিমাণ ডিম পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন। জোয়ার সময় নদীর উপরিভাগে ডিম ছাড়বে। এখন হালদার পাড়ে বহুপ্রতীক্ষিত ডিম সংগ্রহের উৎসব চলছে। জোয়ার ও ভাটার মধ্যে মাছ নদীতে ডিম ছাড়বে। ডিম আহরণকারীরা এই মুহূর্তে ডিম আহরণে ব্যস্ত সময় কাটাচ্ছে।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল আলম ও নদীতে ডিম ছাড়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।

news24bd/ARH

এই রকম আরও টপিক