আইনজীবীকে মারধর করা সেই অতিরিক্ত ডিআইজি সাময়িক বরখাস্ত

সংগৃহীত ছবি

আইনজীবীকে মারধর করা সেই অতিরিক্ত ডিআইজি সাময়িক বরখাস্ত

অনলাইন ডেস্ক

আইনজীবীকে মারধরের অভিযোগে ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এনামুল কবিরকে বরখাস্তের দাবি করেছিলেন জেলা আইনজীবী সমিতির নেতারা। অবশেষে সেই অতিরিক্ত ডিআইজিকে বরখাস্ত করা হয়েছে।  সোমবার (১৯ জুন) রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমানের সই করা এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) মো. এনামুল কবিরের (বিপি-৭১০৩০২০৮৪৮) বিরুদ্ধে বিভাগীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ড, শিষ্টাচার বহির্ভূত কার্যকলাপের অভিযোগ বিভাগীয় মামলা রুজু করার প্রস্তাব পাওয়া গেছে।

তাকে জনস্বার্থে সরকারি চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা আবশ্যক ও সমীচীন বিবেচিত হয়েছে।

এতে আরও উল্লেখ করা হয়, সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ১২(১) অনুযায়ী ১৮ জুন থেকে তাকে সরকারি চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করার আদেশ দেওয়া হলো। সাময়িক বরখাস্তকালে তিনি সিলেটে রেঞ্জ ডিআইজি অফিসে সংযুক্ত থাকবেন এবং বিধি অনুযায়ী খোরপোষ ভাতা প্রাপ্য হবেন বলেও জানানো হয়।

এর আগে গত ১৫ জুন ময়মনসিংহ আইনজীবী সমিতি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত ডিআইজি এনামুল কবিরকে বরখাস্তের দাবি করেছিলেন সমিতির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল।

ওই সংবাদ সম্মেলনে সিনিয়র আইনজীবীরা উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে অ্যাডভোকেট বাবুল বলেন, অ্যাডভোকেট আশিকুর রহমান ১৪ জুন দুপুর আড়াইটায় একটি অভিযোগের বিষয়ে ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এনামুল হকের কক্ষে গেলে তিনি শুনানি গ্রহণ করেন। একপর্যায়ে ওই আইনজীবীর উদ্দেশে অতিরিক্ত ডিআইজি ‘তুই ঘাড় বাঁকা করে দাঁড়িয়েছিস কেন?’ বলে তাকে উপর্যুপরি চড়-থাপ্পড় দেন। পরে উত্তেজিত হয়ে কনস্টেবলের মাধ্যমে রড এনে বেধড়ক মারধর করেন।

এছাড়া এ ঘটনায় আইনজীবী ভবনে জরুরি সভা করে ঘটনার তীব্র নিন্দা, ক্ষোভ ও প্রতিবাদও জানান জেলা আইনজীবী সমিতি। এসময় ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এনামুল কবিরের বরখাস্ত দাবি করেন তিনি।

News24bd.tv/aa