ওমানের সাথে ১০ বছরের এলএনজি চুক্তি সই

প্রতিমন্ত্রী নসরুল হামিদের ফেসবুক পেজ থেকে।

ওমানের সাথে ১০ বছরের এলএনজি চুক্তি সই

অনলাইন প্রতিবেদক

ওমানের সাথে ১০ বছর মেয়াদী তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ। এ চুক্তিতে বছরে সর্বোচ্চ ১.৫ মিলিয়ন টন এলএনজি পাবে বাংলাদেশ।

সোমবার সন্ধ্যায় রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে ১০ বছর মেয়াদি এই নতুন এলএনজি আমদানির চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, জ্বালানি মন্ত্রণালয়ের সচিব খায়রুজ্জামান মজুমদার ও পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার।

এক ফেসবুক পোস্টে জ্বালানিমন্ত্রী নসরুল হামিদ বলেন, 'জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে বাংলাদেশের আরেকটি ঐতিহাসিক অগ্রগতি! কাতারের পর এবার ওমানের সাথে স্বাক্ষর হলো ১০ বছর মেয়াদী এলএনজি চুক্তি।

'

পোস্টে তিনি আরও লেখেন, 'বিদ্যমান চুক্তির পাশাপাশি নতুন চুক্তির আওতায় বাংলাদেশ ওমানের কাছ থেকে বছরে আরও ০.২৫ থেকে ১.৫ মিলিয়ন টন এলএনজি পাবে, যা দেশের শিল্প উৎপাদন ও অর্থনীতিকে আগামীতে আরও গতিশীল করবে। '

প্রতিমন্ত্রী উল্লেখ করেন, 'এই চুক্তি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আরেকটি অনন্য অর্জন। অভিবাদন তার অসামান্য কূটনৈতিক দক্ষতাকে! সেইসাথে, বৈশ্বিক জ্বালানি অস্থিরতার এই সময়ে বাংলাদেশের মানুষের পাশে থাকার জন্য বিশেষ ধন্যবাদ জানাই ওমান সরকারকে। '

news24bd.tv/FA