স্থিতিশীল সম্পর্ক স্থাপনে কাজ করার অঙ্গীকার যুক্তরাষ্ট্র ও চীনের

সংগৃহীত ছবি

স্থিতিশীল সম্পর্ক স্থাপনে কাজ করার অঙ্গীকার যুক্তরাষ্ট্র ও চীনের

অনলাইন ডেস্ক

নিজেদের মধ্যে চলমান উত্তেজনাপূর্ণ সম্পর্ক স্থিতিশীল করার অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্র ও চীন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের দুই দিনের চীন সফরের পর দুই পরাশক্তির পক্ষ থেকে এই প্রতিশ্রুতি দেওয়া হলো। মঙ্গলবার (২০ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের দুই দিনের বেইজিং সফরের পর যুক্তরাষ্ট্র ও চীন তাদের উত্তেজনাপূর্ণ সম্পর্ক স্থিতিশীল করার প্রতিশ্রুতি দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন সোমবার আলোচনার জন্য চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে দেখাও করেছেন।  

প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, তারা অগ্রগতি অর্জন করেছেন। অন্যদিকে অ্যান্টনি ব্লিংকেন ইঙ্গিত দিয়েছেন, উভয় পক্ষই আরও আলোচনার জন্য উন্মুক্ত। তবে উভয় দেশের মধ্যে এখনও যে বড় পার্থক্য রয়েছে তা স্পষ্ট  করে দিয়েছেন শীর্ষ এই মার্কিন কূটনীতিক।

অ্যান্টনি ব্লিংকেন বলেন, ‘আমি আমার চীনা সমকক্ষদের কাছ থেকে একই কথা শুনেছি। আমরা উভয়েই আমাদের সম্পর্ক স্থিতিশীল করার প্রয়োজনীয়তার বিষয়ে একমত। ’

কিন্তু ৬১ বছর বয়সী অ্যান্টনি ব্লিংকেন বলেন, চীন সম্পর্কে তার ‘পরিষ্কার দৃষ্টিভঙ্গি’ রয়েছে এবং ‘(চীনের) অনেক ইস্যুতে আমরা গভীরভাবে - এমনকি তীব্রভাবে - দ্বিমত পোষণ করি’।

প্রসঙ্গত, ট্রাম্প-আমলের বাণিজ্য যুদ্ধ, তাইওয়ানকে নিজেদের বলে বেইজিংয়ের জোরালো দাবি এবং চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রে কথিত চীনা গুপ্তচর বেলুন উড্ডয়নের প্রেক্ষাপটে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে শীতল সম্পর্ক বিরাজ করছে।

এমন পরিস্থিতিতে বেইজিং সফরে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। সফরে তার সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংসহ দেশটির উচ্চ পর্যায়ের নেতাদের বৈঠক হয়েছে। এর মধ্যে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ এবং আমেরিকার ফেন্টানাইল সংকট থেকে তাইওয়ান, উত্তর কোরিয়া এবং চীনের কথিত মানবাধিকার লঙ্ঘনের মতো ইস্যুগুলো অ্যান্টনি ব্লিংকেন এবং শি জিনপিংয়ের আলোচনার মধ্যে ছিল বলে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে।

news24bd/ARH

এই রকম আরও টপিক