তিন দিনে কত আয় করলো ‘আদিপুরুষ’?  

সংগৃহীত ছবি

তিন দিনে কত আয় করলো ‘আদিপুরুষ’?  

অনলাইন ডেস্ক

রীতিমত রেকর্ড গড়লো ওম রাউত পরিচালিত বিতর্কিত সিনেমা ‘আদিপুরুষ’। মুক্তির প্রথম তিন দিনেই বিশ্বব্যাপী ৩৪০ কোটি রুপি ব্যবসা করে ফেলেছে সিনেমাটি। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৫০ কোটি টাকা।

একই সঙ্গে মুক্তির প্রথম দিনে বিশ্বব্যাপী সর্বোচ্চ আয় করা ভারতীয় ৫ ছবির তালিকায় স্থান করে নিয়েছে আদিপুরুষ।

ছবিটি দেখতে যে দর্শক ভিড় করছেন, এটিকেই ঢাল হিসেবে ধরেছেন নির্মাতা ওম রাউত। তবে সমালোচকেরা বলছেন, ব্যবসায়িক সাফল্য পেলেই সব ঠিক আছে, এমনটা মনে করার কারণ নেই। ‘আদিপুরুষ’ নিয়ে বিতর্কের শুরু অবশ্য অনেক আগে, ছবিটির প্রথম টিজার মুক্তির পর। সেটার কারণ ছিল ভিন্ন, টিজারে ছবির কারিগরি বিষয়গুলো অনেক ভক্তের পছন্দ হয়নি।

সেটা এতটাই তীব্র ছিল যে নির্মাতারা পরে যতটা সম্ভব শুধরে নিয়ে নতুন টিজার মুক্তি দিতে বাধ্য হন।

১৬ জুন মুক্তির পরপরই নতুন করে আইনি ঝামেলায় জড়ায় সিনেমাটি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ এনে দিল্লি হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন হিন্দু সেনা সংগঠনের সভাপতি বিষ্ণু গুপ্ত। অভিযোগে বলা হয়, সিনেমায় বিভিন্ন স্থানে দেবতাদের ভুলভাবে উপস্থাপন করা হয়েছে। এর আগে পোস্টার প্রকাশ্যে আসার পরও একই অভিযোগ এনেছিলেন মুম্বাইয়ের বাসিন্দা সঞ্জয় দীননাথ তিওয়ারি। এ ছাড়া অনেকে হনুমানের ভাষার ব্যবহার নিয়েও আপত্তি তোলেন।

নেপালেও এবার ছড়িয়ে পড়েছে ‘আদিপুরুষ-বিতর্ক’। বিবাদ থামাতে নেপালে শুধু ‘আদিপুরুষ’ নয়, সব হিন্দি ছবি প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করা করেছে।  

কাঠমান্ডুর মেয়র বালেন শাহ টুইটারে জানিয়েছেন, ‘আদিপুরুষ’ থেকে আপত্তিজনক সংলাপ এখনো সরানো হয়নি। তিন দিন আগেই “সীতা মাতা ভারতের কন্যা” সংলাপটি সরাতে বলেছিলাম। এই সংলাপ না সরিয়ে ছবিটি প্রদর্শন করলে আমাদের রাষ্ট্র আর সংস্কৃতির অপূরণীয় ক্ষতি হবে। ’ সব বিবাদের শিকড় হলো ছবিতে দেবী সীতাকে ভারতীয় কন্যা বলা হয়েছে। নেপালি সেন্সর বোর্ড এ বিষয়ে আগেই আপত্তি তুলেছিল। তাদের দাবি যে দেবী সীতার জন্ম ভারতে নয়, নেপালের জনকপুরে। এই বিবাদের পর নেপালি সেন্সর বোর্ড দেবী সীতার জন্ম ‘ভারতে’ শব্দটি মিউট করে চালানোর অনুমতি দিয়েছিল।

ছবির সংলাপ লেখক মনোজ মুনতাসীর শুক্লা টুইট করে জানিয়েছিলেন, এই ছবির বিতর্কিত সব সংলাপ বদল করে এই সপ্তাহে ছবির সঙ্গে যুক্ত করা হবে নতুন সংলাপ।  

গতকাল ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, মুম্বাই পুলিশের কাছে নিরাপত্তা চেয়ে আবেদন করেছেন মনোজ মুনতাসির। ছবিটি নিয়ে ক্ষোভ আর বিতর্ক যে তাঁর শঙ্কার কারণ, তা বলার অপেক্ষা রাখে না। তবে ‘আদিপুরুষ’ নিয়ে বিতর্কের ঝড় বয়ে গেলেও ছবির প্রধান তিন অভিনয়শিল্পী প্রভাস, কৃতি শ্যানন ও সাইফ আলী খান এখনো মুখ খোলেননি।

ভারতীয় মহাকাব্য ‘রামায়ণ’র কাহিনী অবলম্বনে তৈরি করা হয়েছে ‘আদিপুরুষ’, যা একটি বহুভাষিক সিনেমা। ছবিতে রামচন্দ্রের ভূমিকায় অভিনয় রয়েছেন প্রভাস এবং সীতার চরিত্রে কৃতি। অপরদিকে লক্ষণের ভূমিকায় সানি সিং এবং রাবণের ভূমিকায় আছেন সাইফ আলী খান।

news24bd.tv/TR  

এই রকম আরও টপিক