কোস্টগার্ডে যুক্ত হচ্ছে আরও ৫টি নতুন নৌযান

সংগৃহীত ছবি

কোস্টগার্ডে যুক্ত হচ্ছে আরও ৫টি নতুন নৌযান

জয়দেব দাশ

নৌ-বাহিনীর কয়েকটি পুরনো জাহাজ নিয়ে প্রায় তিন দশক আগে যাত্রা শুরু করা উপকূল রক্ষাবাহিনী কোস্টগার্ডকে একটি আধুনিক বাহিনীতে পরিণত করার উদ্যোগ নিয়েছে সরকার। সমুদ্রের জলরাশিতে বিপুল সম্ভাবনাময় মৎস্য ও খনিজ সম্পদ রক্ষা এবং সমুদ্রপথে মাদক ও মানবপ্রাচার রোধে এই বাহিনীকে একটি আধুনিক বাহিনীতে পরিণত করার অংশ হিসেবে আরও পাঁচটি নতুন নৌযান সংযোজিত হতে যাচ্ছে। দেশীয় শিপইয়ার্ডে তৈরি সমুদ্রগামী দুটি আইপিভি, দুটি টাগ বোট এবং একটি ফ্লটিং ক্রেন বুধবার কমিশনিং করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র উপকূলে সারিবদ্ধভাবে অপেক্ষমাণ সুসজ্জিত পাঁচটি নতুন নৌযান।

বিসিজিএস ‘জয় বাংলা’ ও ‘অপূর্ব’ এবং বিসিজিটি ‘প্রত্যয়’ ও ‘প্রমত্ত’ এবং বিসিজিএফসি ‘শক্তি’। খুলনা এবং নারায়ণগঞ্জ শিপইয়ার্ডে তৈরি এই পাঁচটি নূরজাহান বুধবার সকালে কমিশনিং করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই নতুন পাঁচটি নৌযান সংযোজনের মধ্য দিয়ে দেশের সমুদ্র উপকূল ও বনাঞ্চল রক্ষায় নিয়োজিত বিশেষায়িত বাহিনী কোস্ট গার্ডের সক্ষমতা আরও কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে বলে জানান বিসিজিএস জয় বাংলার অধিনায়ক লে. কমান্ডার জিয়া উদ্দিন।  

১৯৯৪ সালে জাতীয় সংসদের তৎকালীন বিরোধী দলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবনার মাধ্যমে সমুদ্র উপকূল রক্ষায় যাত্রা শুরু করেছিল কোস্টগার্ড।

সময়ের পরিক্রমায় বিশেষায়িত এই বাহিনীকে সমুদ্রের সম্পদ ও উপকূল রক্ষায় একটি আধুনিক বাহিনীতে পরিণত করার উদ্যোগ নিয়েছে সরকার।

news24bd.tv/আইএএম