সেই কাণ্ডের পর দুর্দশা পিছুই ছাড়ছে না জার্মানির

সংগৃহীত ছবি

সেই কাণ্ডের পর দুর্দশা পিছুই ছাড়ছে না জার্মানির

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে সমকামিতা নিষিদ্ধ। যে কারণে ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপে ছিল অনেক বিধি-নিষেধ আর ফিফার বাধা। আর সমকামিতার বিরুদ্ধে ফিফা এই বাধায় নিজেদের প্রথম ম্যাচে জাপানের বিপক্ষে অভিনব পন্থায় প্রতিবাদ জানিয়েছিল জার্মানি। ওই ঘটনার পর জার্মানির পক্ষে-বিপক্ষে অনেক আলোচনা হয়।

কিন্তু অবাক করা বিষয়, এই বিতর্কিত প্রতিবাদের পর থেকেই ধুঁকছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

গতকাল রাতে ফিফা প্রীতি ম্যাচে কলম্বিয়ার কাছে ঘরের মাঠ ভেল্টিন্স অ্যারেনায় ২-০ গোলে হেরেছে হান্সি ফ্লিকের শিষ্যরা। কলম্বিয়ার হয়ে গোল করেছেন লিভারপুলে খেলা ফরোয়ার্ড লুইস ডিয়াজ ও হুয়ান কোয়াদ্রাদো। লাতিন আমেরিকার দেশটির বিপক্ষে এই প্রথম হারলো ডাই মনশাফটরা।

ম্যাচ শেষে তাই দর্শকেরা দুয়োধ্বনি দিয়েছে জার্মান ফুটবলারদের।

আগের ম্যাচে পোল্যান্ডের বিপক্ষেও হেরেছিল জার্মানি। শুধু এই দুই ম্যাচ কেন, সেই বিশ্বকাপ থেকে ধরলে সবশেষ ৮ ম্যাচের চারটিতেই হেরেছে জার্মানি। এ সময় দলটি জিতেছে মাত্র দুটি ম্যাচ। সে জয় দুটিও এসেছে কোস্টারিকা ও পেরুর মতো দলের বিপক্ষে।

কলম্বিয়ার কাছে হারের পর নিজের হতাশা লুকাতে পারেননি জার্মান কোচ হান্সি ফ্লিক। তিনি বলেন, 'অবশ্যই আমি খুব হতাশ, কেননা আমরা যা করতে চেয়েছিলাম, তা মাঠে করে দেখাতে পারিনি। আমরা কিছু জিনিস করার চেষ্টায় ছিলাম, তবে সেটা হিতে-বিপরীত হয়েছে। '

জোয়াকিম লো দায়িত্ব ছাড়ার পর ২০২১ সালে জার্মানি জাতীয় দলের দায়িত্ব নেন ফ্লিক। তবে তার অধীনে জার্মানি কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়। খেলোয়াড়রা আত্মবিশ্বাসের অভাবে ভুগছে জানিয়ে ফ্লিক আরও বলেন, 'আমি কি বলতে পারি আর? কোনোকিছু আমাদের পক্ষে যাচ্ছে না। আমাদের আরও বিশ্লেষণ করতে হবে, ভুল থেকে শিখতে হবে। '

'আমরা এই চক্রটা (ব্যর্থতা) ভাঙতে চাই। সেপ্টেম্বরে আমাদের অন্যরকম পারফরম্যান্স করতে হবে। আমরা ভিন্ন একটি দল দেখবো তখন, ফলও আসতে শুরু করবে। আমরা জানি, আমাদের দারুণ একটি দল এবং খেলোয়াড় আছে'-যোগ করেন ফ্লিক।

news24bd.tv/SHS