চীনে ভিক্ষার সফরে গেছেন ব্লিঙ্কেন: উত্তর কোরিয়া

সংগৃহীত ছবি

চীনে ভিক্ষার সফরে গেছেন ব্লিঙ্কেন: উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের চীন সফরকে ‘ভিক্ষার সফর’ বলে অভিহিত করেছে উত্তর কোরিয়া। বুধবার (২১ জুন) পিয়ংইয়ংয়ের আন্তর্জাতিক বিশ্লেষক জং ইয়ং হ্যাক এমন মন্তব্য করেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স

সম্প্রতি মার্কিন-চীন উত্তেজনা কমাতে ব্লিঙ্কেন চীনে সফর করেন। তবে এই সফরকে এভাবে দেখতে নারাজ উত্তর কোরিয়া।

হ্যাক বলেন, ‘এক কথায় চীনের ওপর চাপ প্রয়োগে মার্কিন নীতির ব্যর্থতার ফলে সংকট এড়াতে এমন অসম্মানজনক সফরে গেছেন ব্লিঙ্কেন। এটিকে ভিখারি সফর ছাড়া আর কিছু বলা যায় না। ’

তিনি বলেন, ‘ব্লিঙ্কেনের এই বিরল সফরের উদ্দেশ্য ছিল উত্তেজনা শিথিল করতে চীনের কাছে ভিক্ষা করা। কেন না, চীনের ওপর বেশি চাপ সৃষ্টি করলে তা হিতে বিপরীত হয়ে মার্কিন অর্থনীতির ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে।

সোমবার (১৯ জুন) চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন ব্লিঙ্কেন। বৈঠকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বন্ধে উত্তর কোরিয়াকে উৎসাহিত করতে চীনকে তিনি আহ্বান জানিয়েছেন বলে জানান।

ব্লিঙ্কেনের মতে, ‘পিয়ংইয়ংকে আলোচনায় আনার মতো অনন্য অবস্থানে আছে বেইজিং। ’ তবে ‘চীন বিরোধী’ প্রচারণা চালিয়ে আঞ্চলিক উত্তেজনা সৃষ্টির পেছনে যুক্তরাষ্ট্রকেই দায়ী করছেন পিয়ংইয়ংয়ের আন্তর্জাতিক বিশ্লেষক।

এক্ষেত্রে জাপান, ভারত ও অস্ট্রেলিয়াকে নিয়ে কোয়াড গ্রুপ ও অস্ট্রেলিয়া ও ব্রিটেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের অকাস জোটকে উদাহরণ হিসেবে দেখিয়েছেন তিনি।

news24bd/ARH