নোডস ডিজিটাল ও আইফার্মার সমঝোতা স্মারক স্বাক্ষর

সংগৃহীত ছবি

নোডস ডিজিটাল ও আইফার্মার সমঝোতা স্মারক স্বাক্ষর

অনলাইন ডেস্ক

কৃষি ভিত্তিক নানা সমস্যার প্রযুক্তিগত সমাধান ও বাণিজ্যিকীকরণের উদ্দেশ্যে সমঝোতা স্মারক সই করেছে নোডস ডিজিটাল লিমিটেড ও আইফার্মার। যৌথভাবে কৃষি কেন্দ্রিক নতুন সেবা উদ্ভাবন ও বিকাশের জন্য একসঙ্গে কাজ করার লক্ষ্য নিয়ে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করে দুই প্রতিষ্ঠান। বৃহস্পতিবার (২২ জুন) এক সংবাদ বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।  

সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন, আইফার্মারের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও ফাহাদ ইফাজ এবং নোডস ডিজিটাল লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা ও গ্লোবাল অপারেশনের পরিচালক শাফকাত রেজা চৌধুরী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইফার্মারের নিউ বিজনেস অপরচুনিটিস এর প্রধান ইখতিয়ার সোবহান, নোডস ডিজিটাল লিমিটেডের সিনিয়র বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার জোশিতা সানজানা রিজভানসহ অন্যান্য কর্মকর্তারা।

গ্লোবাল অপারেশন ডিরেক্টর এবং নোডস ডিজিটাল লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা শাফকাত রেজা চৌধুরী বলেন, 'আইফার্মারের সঙ্গে এই কৌশলগত ব্যবসায়িক সহযোগিতা প্রতিষ্ঠা করতে পেরে আমরা আনন্দিত। এর মাধ্যমে কৃষি ক্ষেত্রে আইওটি (প্রযুক্তি নির্ভর) এবং অন্যান্য ডিজিটাল সমাধানগুলির বাজারের সম্ভাব্যতা যাচাই করতে পারব।

সমঝোতা স্মারককে একটি তাৎপর্যপূর্ণ ঘটনা উল্লেখ করে আইফার্মারের সহপ্রতিষ্ঠাতা ফাহাদ ইফাজ বলেন, এটা আমাদের পারস্পরিক কল্যাণকর সম্পর্কের সূচনা হিসেবে কাজ করবে।

সেই সঙ্গে বাংলাদেশের কৃষি খাতে বিপ্লব ঘটাবে।  

উল্লেখ্য, নোডস ডিজিটাল লিমিটেড বাংলাদেশে প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং ভিত্তিক কৃষি সেবা নিয়ে কাজ করছে। কৃষি গবেষণা ফাউন্ডেশন, ব্রাক, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের মতো সরকারি সংস্থার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে প্রতিষ্ঠানটির। বঙ্গবন্ধু উদ্ভাবন অনুদান ২০২৩ (বিআইজি) এর  শীর্ষ ৫২ জন বিজয়ীদের মধ্যে তারা অন্যতম।

news24bd/ARH