ডেঙ্গু নিয়ন্ত্রণে চেষ্টার কমতি নেই মন্ত্রণালয়ের : তাজুল ইসলাম

ফাইল ছবি

ডেঙ্গু নিয়ন্ত্রণে চেষ্টার কমতি নেই মন্ত্রণালয়ের : তাজুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, এশিয়ার দেশগুলোর মধ্যে ডেঙ্গু রোগ এখন দ্বিতীয় পর্যায়ে রয়েছে। সরকার চেষ্টা করছে ডেঙ্গু পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে। এজন্য চেষ্টার কমতি নেই মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভাগগুলোর।

বৃহস্পতিবার (২২ জুন) দুপুরে সচিবালয়ে মশাবাহিত রোগ নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এসব তথ্য জানান তিনি।

বলেন, যারা ডেঙ্গুতে মারা গেছেন তাদের বেশিরভাগই অন্য রোগ ছিল।

মন্ত্রী জানান, জানুয়ারি মাস থেকে এখন পর্যন্ত সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ৫ হাজার ৯২৪ জন, মারা গেছেন ৩৮ জন। আক্রান্তের সংখ্যা ঢাকাতেই বেশি এরপর চট্টগ্রামে। মৃত্যুর সংখ্যার মধ্যে ২৯ জনই মারা গেছেন ঢাকায়।

মন্ত্রী বলেন, ডেঙ্গু রোগ এখনও পুরোপুরি নির্মূল করা সম্ভব হয়নি। তবে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নানা কর্মসূচি এবং সচেতনতামূলক কর্মকাণ্ডের জন্য এটা নিয়ন্ত্রণ করা গেছে।

২০১৯ সালে দেশে ডেঙ্গু রোগী ছিল এক লাখের কাছাকাছি। সরকারের চেষ্টার কারণেই সেই সংখ্যা এখন কমে এসেছে। তবে, এটাতেও সন্তুষ্ট নই আমরা। ডেঙ্গু আক্রান্ত হয়ে একজন মানুষেরও মৃত্যু যখন হবে না তখন বলা যাবে এটা নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।

ঈদের ছুটিতে ঢাকাসহ সারাদেশের মানুষকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতন থাকার পরামর্শ দিয়ে মন্ত্রী বলেন, এসময় বাড়িঘর পরিষ্কার রাখা, কোথাও যাতে পানি জমে না থাকে সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। না হলে ঈদের পর আবারও বেড়ে যেতে পারে ডেঙ্গু রোগীর সংখ্যা।

news24bd.tv/FA