রোস্তভের রাস্তায় ঘুরছে ওয়াগনারের ট্যাংক, বাসিন্দাদের ঘরে থাকার আহ্বান

সংগৃহীত ছবি

রোস্তভের রাস্তায় ঘুরছে ওয়াগনারের ট্যাংক, বাসিন্দাদের ঘরে থাকার আহ্বান

অনলাইন ডেস্ক

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে বড় হাতিয়ার ওয়াগনার এবার গলার কাঁটা হয়েছে দাঁড়িয়েছে মস্কোর। রুশ বাহিনীর বিরুদ্ধে ওয়াগনারের ওপর হামলার অভিযোগ তুলে ‘বিদ্রোহ’ করে বসেছেন গোষ্ঠীটির প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। ইউক্রেনে যুদ্ধরত ওয়াগনার সেনাদের নিয়ে রাশিয়ায় প্রবেশ করেছেন তিনি।  

রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর রোস্তভে ট্যাংক, সামরিকযান ও বিপুল সেনা উপস্থিত লক্ষ্য করা গেছে।

প্রিগোজিনকে দেখা গেছে রোস্তভের সেনা সদর দপ্তরের সামনে অবস্থান করতে। ট্যাংক ও ভারী অস্ত্র নিয়ে সামরিক ভবনকে ঘিরে রেখে তার সেনারা। এমন বেশ কিছু ভিডিও সামাজিক মাধ্যমে প্রকাশিত হয়েছে। তবে ভিডিওর সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।
 

এরইমধ্যে রোস্তভের রুশ সেনাবাহিনীর সদর দপ্তরের মধ্যে প্রবেশ করেছেন প্রিগোজিন। এক টেলিগ্রাম বার্তায় প্রিগোজিন বলেছেন, ‘এখন সকাল সাড়ে ৭টা (স্থানীয় সময়), আমরা আর্মি হেডকোয়ার্টারের মধ্যে আছি’ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।  

এর আগে ওয়াগনারের শীর্ষ কমান্ডার ইয়েভগেনি প্রিগোঝিন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও সেনাপ্রধান ভ্যালেরি গেরাসিমভকের বিরুদ্ধে গুরুতর অপরাধের অভিযোগ আনেন। প্রিগোঝিনের এ অভিযোগ করার পরই রুশ সরকারের ঘোষণা আসে তার বাহিনী সশস্ত্র বিদ্রোহের চেষ্টায় আছে।  

এসবের জেরে মস্কোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।  রোস্তভ অঞ্চলের গভর্নর নাগরিকদের রোস্তভ-অন-দনের কেন্দ্রস্থল এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন। একইসঙ্গে সম্ভব হলে ঘর থেকে বের না হওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি।  

মস্কোর মেয়র সেরগেই সোবিয়ানিন টেলিগ্রামে ঘোষণা দিয়েছেন- জননিরাপত্তা নিশ্চিতে স্থানীয় বাহিনী সন্ত্রাসবিরোধী ব্যবস্থা নিচ্ছে। তিনি আরও বলেন, এর ফলে বিভিন্ন সড়ক বন্ধ ও পাবলিক ইভেন্টে নিষেধাজ্ঞা আসতে পারে।  

news24bd/Arh