ওয়াগনারের সশস্ত্র ‘বিদ্রোহের’ সর্বশেষ অবস্থা

সংগৃহীত ছবি

ওয়াগনারের সশস্ত্র ‘বিদ্রোহের’ সর্বশেষ অবস্থা

অনলাইন ডেস্ক

রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার সশস্ত্র বিদ্রোহ করেছেন বলে অভিযোগ তুলেছে মস্কো। এ অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে এবং তাকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে ক্রেমলিন।

এর আগে শুক্রবার ইউক্রেনে ওয়াগনারের একটি ক্যাম্পে রকেট হামলা চালিয়েছে রুশ বাহিনী এমন অভিযোগ তোলেন প্রিগোজিন। এতে তার অনেক সেনা নিহত হয়েছে বলেও দাবি করেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে রাগান্বিত অবস্থায় এ সম্পর্কিত বেশ কয়েকটি ভিডিও বার্তা দেন প্রিগোজিন। এ ঘটনায় রুশ প্রতিরক্ষামন্ত্রীর পতন ও যে কোনো মূল্যে দোষীদের বিচার করবেন বলে ঘোষণা দেন তিনি। পরে তার সেনাদের নিয়ে রাশিয়ার সীমানায় ঢুকে পড়েন এবং রোস্তভ শহরের দখল নেওয়ার দাবি করেন তিনি। একে সামরিক বিদ্রোহ না বলে বিচারের পদযাত্রা বলে মন্তব্য করেন প্রিগোজিন।
 

তবে প্রিগোজিনের এ ঘোষণার সঙ্গে সঙ্গেই তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের তদন্ত শুরু করেছে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস। তার বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের অভিযোগ আনা হবে বলে জানানো হয়েছে। একইসঙ্গে ওয়াগনার সেনাদের প্রিগোজিনের নির্দেশ প্রত্যাখ্যান করতে এবং তাকে গ্রেপ্তারের আহ্বান জানিয়েছে ফেডারেল সিকিউরিটি সার্ভিস।

আরও পড়ুন...রোস্তভের রাস্তায় ঘুরছে ওয়াগনারের ট্যাংক, বাসিন্দাদের ঘরে থাকার আহ্বান

এদিকে মস্কোর মেয়র সার্গেই সোবইয়ানিন শহরে কোনো ধরণের জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। তবে শহরে চলাচলে কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। এমফোর হাইওয়ে লিপেতস্ক ও ভরোনেঝ অঞ্চলের সীমান্তে বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন লিপেতস্কের গভর্ণর। এমফোর মস্কোর সাথে রাশিয়ার দক্ষিণাঞ্চলের সংযোগ ঘটায় এবং একই সাথে রোস্তভ অঞ্চল ও এর প্রধান শহর রোস্তভ -অন-ডনেও যাবার রাস্তা এটি।

শনিবার এক বিবৃতিতে ওয়াগনার সেনাদের প্রতি সশস্ত্র বিদ্রোহ বন্ধ করার আহ্বান জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। সেনাদের তাদের নিজ নিজ ঘাঁটিতে ফিরে যাওয়ার আহ্বান জানানো হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রিগোজিনের এই অপরাধমূলক কাজে প্রতারিত করে সাধারণ সেনাদের যুক্ত করা হয়েছে। তাদের অনেকে নিজের ভুল বুঝতে পেরে নিজেদের ঘাটিতে ফিরে যেতে আবেদন জানিয়েছেন।  

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, শীঘ্রই এ ঘটনা নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দিবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  অন্যদিকে, সেন্ট পিটার্সবার্গে অবস্থিত ওয়াগনারের হেডকোয়ার্টারে প্রবেশ করেছেন রুশ নিরাপত্তা কর্মীরা। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে আরটি জানিয়েছে, দুই গাড়ি দাঙ্গা পুলিশ ভবনের সামনে অবস্থান নিয়েছেন। নিরাপত্তা কর্মীরা ভবনটিতে তল্লাশি চালাতে পারে বলে ধারণা করা হচ্ছে।  

সূত্র: ওয়াশিংটন পোস্ট, আরটি।  

news24bd/Arh