আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার উত্থান যেভাবে

জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া'র প্রতিষ্ঠাতা শামিন মাহফুজ।

স্ত্রীসহ গ্রেপ্তার শ্বারক্কীয়া প্রধান

আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার উত্থান যেভাবে

নিজস্ব প্রতিবেদক

দেশ এবং রাষ্ট্রের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ গড়ার উদ্দেশ্য নিয়েই গঠিত হয়েছিল নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার। সংগঠনটির প্রধান এবং প্রতিষ্ঠাতা শামিন মাহফুজ ও তার স্ত্রীকে গ্রেপ্তারের পর সিটিটিসি বলছে, ২০১৪ সালে ডিবি কর্তৃক গ্রেপ্তারের পর কারাগারে থাকা শীর্ষ জঙ্গিদের সংস্পর্শে এসে নতুন একটি জঙ্গি সংগঠন তৈরির পরিকল্পনা করেন শামিন।

পাহাড়ি সংগঠন কুকিচিনের সাথে একত্রিত হয়ে সংগঠনকে শক্তিশালী করতে চেয়েছিল শামিন মাহফুজ। শনিবার ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব কথা জানান পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত কমিশনার।

ছয় বছর পলাতক থাকার পর অবশেষে শুক্রবার রাত ১০টায় ডেমরায় সস্ত্রীক গ্রেপ্তার হন নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার প্রধান শামিন মাহফুজ। সাংগঠনিক কাজ শেষে বাড়ি ফেরার পথে অস্ত্র ও বোমাসহ গ্রেপ্তার করা হয় তাদের।

সিটিটিসির অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান জানান, প্রায় আট মাস আগে আলোচনায় আসা এ জঙ্গি সংগঠনের প্রধান এই শামিন মাহফুজ। সিটিটিসি বলছে, ২০১৪ সালে ডিবি কর্তৃক গ্রেপ্তারের পর কারাগারে থাকা শীর্ষ জঙ্গিদের সংস্পর্শে এসে এই সংগঠন তৈরির পরিকল্পনা করেন।

২০১৭ সালে জামিনে বেরিয়ে হুজি, জেএমবি ও আনসার আল ইসলামের সমন্বয়ে হয় এই জঙ্গি সংগঠন। তখন থেকেই পলাতক শামিন।

তিনি আরও জানান, গতবছর পাহাড়ি জঙ্গি সংগঠন কুকি চিন (কেএনএফ) নেতা নাথাম বম ও শামিন মাহফুজ কক্সবাজারের একটি হোটেলে বসে সমঝোতা স্বাক্ষর করে। সেখানেই ট্রেনিং ক্যাম্পের এবং সংগঠনের কার্যক্রমের পরিকল্পনা করা হয়। ২০২২ সালের এপ্রিল ১২ জনকে নিয়ে প্রথম প্রশিক্ষণ ক্যাম্প শুরু করা হয়।

সিটিটিসি বলছে, পাহাড়ি অঞ্চলে আইন শৃঙ্খলা বাহিনীর অভিযানের তথ্য পেয়ে আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছিল নাথাম বম। কিন্তু শামিন মাহফুজ সে সিদ্ধান্ত না মেনে আইন শৃঙ্খলা বাহিনীর উপর প্রতিরোধ গড়ে তোলার নির্দেশ দেন।

news24bd.tv/FA