জাতীয় বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘোষণা

সংগৃহীত ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘোষণা

অনলাইন ডেস্ক

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ অর্থবছরের জন্য মোট ৮৮৭ কোটি ৯০ লাখ ৪৮ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। প্রস্তাবিত বাজেটে রাজস্ব বরাদ্দ ৫০৯ কোটি ছয় লাখ এক হাজার এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য বরাদ্দ ৩৭৮ কোটি ৮৪ লাখ ৪৭ হাজার টাকা।

শনিবার (২৪ জুন) জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত ২৫তম বার্ষিক সিনেট অধিবেশনে বাজেট ঘোষণা করেন ট্রেজারার অধ্যাপক আবদুস সালাম হাওলাদার। এ ছাড়া সিনেট অধিবেশনে ২০২২-২০২৩ অর্থবছরের ৪৭৪ কোটি ৪৫ লাখ ৭৮ হাজার টাকার সংশোধিত বাজেট অনুমোদিত হয়।

ড. মশিউর রহমান বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৫ লাখ শিক্ষার্থীর শিক্ষাজীবনের উৎকর্ষ বৃদ্ধিতে আমরা ভূমিকা রাখতে সচেষ্ট। জাতীয় বিশ্ববিদ্যালয় অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, মুক্তবুদ্ধিচর্চার এক অনন্য বাংলাদেশ সৃষ্টিতে বদ্ধপরিকর। ’

উপাচার্য সিনেট অভিভাষণে দেশের উন্নয়ন ও অগ্রগতির বিভিন্ন দিক তুলে ধরে বলেন, শেখ হাসিনা আজ বাংলাদেশের গোটা জাতির প্রধান অভিভাবক, একই সঙ্গে বিশ্ববরেণ্য রাজনৈতিক নেতা। তার সততা, নিষ্ঠা, প্রজ্ঞা, দূরদর্শিতা, দক্ষতা আর রাষ্ট্রনায়কোচিত ভূমিকা আজ বিশ্বব্যাপী প্রশংসিত।

সাহসিকতার সঙ্গে সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ক্যারিশমাটিক নেতাদের বিরল এক দক্ষতা। বঙ্গবন্ধুকন্যা সেই গুণে গুণান্বিত। কূটনীতিতে বিশেষ রাষ্ট্রসমূহকে বিশেষ সুবিধা বা মর্যাদার বদলে তিনি সমতার কূটনীতি প্রতিষ্ঠা করেছেন। এর মধ্য দিয়ে বিশ্বের শক্তিধর রাষ্ট্রসমূহের সঙ্গে অন্যান্য সকল রাষ্ট্রের কূটনীতিকদের একই মর্যাদায় শামিল করে মূলত সমতা, সমমূল্যায়ন ও বিশেষ হস্তক্ষেপ নিরোধের যে সাহসিকতা প্রদর্শন করেছেন, তা বাংলাদেশ তথা বাঙালির আত্মমর্যাদা প্রতিষ্ঠার পরিচায়ক।

news24bd.tv/আইএএম