‘পরিস্থিতি খুব কঠিন’, মস্কোতে ছুটি ঘোষণা

সংগৃহীত ছবি

‘পরিস্থিতি খুব কঠিন’, মস্কোতে ছুটি ঘোষণা

অনলাইন ডেস্ক

রাশিয়ার সামরিক নেতৃত্বকে উৎখাতের হুমকি দিয়েছে দেশটির এক সময়ের ভাড়াটে হিসেবে কাজ করা ওয়াগনার গ্রুপ। এ লক্ষ্যে শুক্রবার ২৫ হাজার অনুগত সেনা নিয়ে রুশ সীমান্তের ভেতরে ঢুকে পড়েছেন দলনেতা ইয়েভজেনি প্রিগোশিন। সদলবলে তিনি এখন মস্কোর দিকে এগিয়ে যাচ্ছেন। ঘোষণা দিয়েছেন, মস্কোর পথে সামনে যে-ই বাধা হয়ে দাঁড়াবে তাকেই উড়িয়ে দেওয়া হবে।

এর আগে শনিবার প্রিগোশিন ঘোষণা দেন, তাঁর দল রাশিয়ায় প্রবেশ করে প্রথমে রোস্তভ শহরের নিয়ন্ত্রণ নেয়। এই শহরে থাকা রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় সামরিক সদর দপ্তরও দখলে নেয় তারা। সবচেয়ে বড় বিষয় হলো-ওই সদর দপ্তর দখলে নিতে একটি গুলিও খরচ হয়নি বলে দাবি করেছেন ওয়াগনার প্রধান।

রাশিয়ার রোস্তভ শহর থেকে মস্কোর দিকে এগিয়ে যাওয়া পথে দেশটির ভেরোনেজ শহরে থাকা কিছু সামরিক স্থাপনারও দখল নেয় ওয়াগনার গ্রুপ।

এই শহর থেকে মস্কোর দূরত্ব প্রায় ৫০০ কিলোমিটার।

এ অবস্থায় ভেরোনেজ শহরের বাইরে মস্কো যাওয়ার হাইওয়েতে ওয়াগনারের বহরটির ওপর হেলিকপ্টার নিয়ে গুলি ও বিস্ফোরক নিক্ষেপ করে রুশ সেনারা। এ সময় রুশ বোমায় একটি সাধারণ মালবাহী ট্রাক বিধ্বস্ত হয়েছে বলে জানায় ওয়াগনার গ্রুপ। উপরন্তু রুশ সেনাদের একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করারও দাবি করেছে তারা।

সর্বশেষ বাংলাদেশ সময় শনিবার রাত সাড়ে ৯টার দিকে সিএনএন জানিয়েছে, ওয়াগনার গ্রুপ মস্কোর দিকে যাত্রা এখনো অব্যাহত রেখেছ। এ পথে ভেরোনেজ থেকে ১২০ কিলোমিটার দূরেই রাশিয়ার লিপেস্তক অঞ্চল। এখানকার গভর্নর ইগর আর্টেমনোভ জানিয়েছেন, ওয়াগনার গ্রুপ রণসরঞ্জাম নিয়ে তাঁর শহরের দিকে এগিয়ে আসছেন। এ অবস্থায় শহরের নিরাপত্তা রক্ষায় প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হচ্ছে। শহরবাসীকে এরই মধ্যে বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

শনিবার বিকেলে রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তি জানায়, লিপেস্তক শহরের দুটি প্রবেশদ্বার এখন বন্ধ করে দেওয়া হয়েছে। এই শহর থেকে মস্কোর দূরত্ব প্রায় ৪৭০ কিলোমিটার।

এ অবস্থায় মস্কোর প্রবেশদ্বারগুলোতেও রুশ সেনারা ভারী অস্ত্র-শস্ত্র জড়ো করছেন বলে জানিয়েছে পশ্চিমা গণমাধ্যমগুলো। আরও জানা গেছে, উদ্ভূত পরিস্থিতিতে নিরাপত্তার কথা ভেবে আগামী সোমবার মস্কোতে সাধারণ ছুটি ঘোষণা করেছেন মেয়র সের্গেই সোবিয়ানিন। এক বিবৃতিতে তিনি বলেছেন, পরিস্থিতি খুব কঠিন। ঝুঁকি কমাতে তাই সোমবার সাধারণ ছুটি ঘোষণার সিদ্ধান্ত নিয়েছি আমরা। ’

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক