মস্কো অভিমুখে ওয়াগনারের যাত্রা স্থগিত

ছবি: এএফপি।

মস্কো অভিমুখে ওয়াগনারের যাত্রা স্থগিত

অনলাইন ডেস্ক

রাজধানী মস্কো অভিমুখে যাত্রা স্থগিত করেছে রাশিয়ার ভাড়াটে আধাসামরিক বাহিনী ওয়াগনার গ্রুপ। বিশেষ শর্তে ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় মস্কো অভিমুখে যাত্রা বন্ধ করতে রাজি হন ওয়াগনার প্রধান। তিনি যোদ্ধাদের মস্কোর দিকে অগ্রসর না হয়ে ফেরত আসার নির্দেশ দিয়েছেন।

তাদেরকে নিজেদের ঘাঁটিতে ফিরতে বলা হয়েছে। রক্তপাত এড়াতেই নাকি এমন সিদ্ধান্ত।

লুকাশেঙ্কোর বরাতে রাশিয়া ২৪ জানায়, দেশটির অভ্যন্তরে ওয়াগনার সেনাদের বিদ্রোহ যাত্রা বন্ধের বিষয়ে লুকাশেঙ্কোর প্রস্তাব গ্রহণ করেছেন প্রিগোজিন। একইসঙ্গে উত্তেজনা নিরসনে বেশকিছু পদক্ষেপও নিয়েছেন তিনি।

আলোচনায় প্রিগোজিন প্রধানের শর্ত হলো, ওয়াগনারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। প্রেসিডেন্ট পুতিনের সম্মতি নিয়েই লুকাশেঙ্কো ও প্রিগোজিন এ বিষয়ে আলোচনা করেছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

আরও পড়ুন : ওয়াগনার ও রুশ সেনাবাহিনীর দ্বন্দ্ব কী নিয়ে?

শুক্রবার গভীর রাতে পুতিনের বিরুদ্ধে বিদ্রোহের ঘোষণা দেন ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন। বিদ্রোহ ঘোষণার পর মস্কোর অদূরবর্তী দুটি শহর ও একটি সেনা সদর দখলে নেয় ওয়াগনার বাহিনী। ওয়াগনার প্রধান জানান, এসব অঞ্চল দখল করে কিছু নগদ অর্থও তারা পেয়েছেন।

২০২২ সালের ২৬ ফেব্রুয়ারি থেকে রুশ বাহিনী ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার কয়েক মাস পর রুশ বাহিনীর সঙ্গে যোগ দেয় রুশভিত্তিক বেসরকারি সামরিক কোম্পানি পিএমসি ওয়াগনার।

ইউক্রেন ছাড়াও সিরিয়া, লিবিয়া, মালিসহ বিশ্বের বিভিন্ন দেশে অর্থের বিনিময়ে সরকারি বাহিনীর সহযোগী হিসেবে যুদ্ধ করছে ওয়াগনারের সেনাসদস্যরা। রুশ কমান্ডের নেতৃত্বে রাশিয়ার সরকারি সেনাসদস্যদের সঙ্গে এতদিন বেশ ভালোভাবেই মিলেমিশে ইউক্রেনে যুদ্ধ করছিল পিএমসি ওয়াগনার। তবে গত কয়েক মাস ধরে সম্পর্কে ভাটা পড়ে। ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে রুশ বাহিনীর সঙ্গে ওয়াগনার গ্রুপের যোদ্ধাদের দ্বন্দ্ব-সংঘাতের খবরও পাওয়া গেছে।

news24bd.tv/FA