সশস্ত্র বিদ্রোহে কী সাঁজা পাবেন প্রিগোজিন ও ওয়াগনার?

সংগৃহীত ছবি

সশস্ত্র বিদ্রোহে কী সাঁজা পাবেন প্রিগোজিন ও ওয়াগনার?

অনলাইন ডেস্ক

রাশিয়ার রাজধানী মস্কো থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরে থাকতেই বিদ্রোহ থামাতে সম্মত হয়েছেন ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। একে যদিও বিদ্রোহ বলছেন না ওয়াগনার প্রধান। রুশ প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানের বিচারের দাবিতে পদযাত্রা বলে উল্লেখ করেছেন তিনি। তবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একে সশস্ত্র বিদ্রোহ ও বিশ্বাসঘাতকতা বলে মন্তব্য করেন।

 

এবার প্রশ্ন হলো সশস্ত্র বিদ্রোহের কি শাস্তি পাবে ওয়াগনার ও এর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন? প্রিগোজিনের জন্য ভালো খবর হলো, বিচারের মুখোমুখি হতে হবে না তাকে। প্রতিবেশি দেশ বেলারুশে গিয়ে একটি চুক্তি করবেন তিনি। শনিবার ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর এপির।

 

প্রতিবেদনে জানানো হয়েছে, প্রিগোজিনের বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হবে না। তার যেসব সেনা বিদ্রোহে অংশ নিয়েছে তাদেরও বিচারের মুখোমুখি দাড়াতে হবে না। তাদের মধ্যে যারা বিদ্রোহে অংশ নেয়নি তাদের চুক্তির প্রস্তাব দিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।  

এর আগে বিদ্রোহকে বিশ্বাসঘাতকতা উল্লেখ করে এর উপযুক্ত শাস্তি দেওয়ার ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট। তবে সেই পথে হাটছেন না পুতিন। এর কারণ অযথা রক্তপাত ঠেকানো এবং অভ্যন্তরীণ সংঘর্ষ এড়ানোকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে পুতিন। এমনটাই জানিয়েছেন দিমিত্রি পেসকভ।  

এর আগে ওয়াগনার সেনাদের ওপর রকেট হামলা চালিয়েছে রুশ সেনাবাহিনী এমন অভিযোগ তোলেন প্রিগোজিন। রুশ প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানের বিচারের দাবিতে বিদ্রোহ করে বসেন তিনি।

পরে বেলারুশের প্রেসিডেন্টের মধ্যস্ততায় বেস ক্যাম্পে ফেরত যেতে রাজি হয়েছে প্রিগোজিন। তবে চুক্তিতে ঠিক কি কি কথা হয়েছে তা বিস্তারিত জানা যায়নি। প্রিগোজিনের দাবি মেনে নিলে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানকে অপসারণ করতে হবে যেটা পুতিনের জন্য মোটেই ভালো হবে না।  

চুক্তির পর রাশিয়া ছেড়েছে ওয়াগনার সেনারা। বিদ্রোহের পর তারা রোস্তভ অন ডন ছেড়ে গেছেন। সেনাদের রোস্তভ ছেড়ে যাওয়ার বেশ কিছু ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধমে। সেখানে মানুষকে উচ্ছাস করতে দেখা গেছে। ওয়াগনার সেনাদের সঙ্গে ছবি তোলা ও তাদের বিদায় দিতেও দেখা গেছে।  

news24bd/Arh