পরিস্থিতি স্বাভাবিক হয়েছে রাশিয়ার

সংগৃহীত ছবি

পরিস্থিতি স্বাভাবিক হয়েছে রাশিয়ার

অনলাইন ডেস্ক

গত ২৪ ঘণ্টা নানা নাটকীয়তার পর অবশেষে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে রাশিয়ায়। ওয়াগনার প্রধানের বিদ্রোহের পর যে সতর্ক অবস্থানে গিয়েছিল রোস্তভ অন ডন, মস্কোসহ বেশ কিছু শহর। সেনা প্রত্যাহারের খবরে সেই অবস্থান থেকে সরে আসতে শুরু করেছে শহরগুলো। খবর আরটির।

 

আঞ্চলিক গভর্নর ভাসিলি গোলুবেভ জানিয়েছেন রোস্তভ অন ডন ছেড়ে ইউক্রেনের দিকে রওনা করেছে ওয়াগনার সেনারা। তারা শহর রোস্তভ ছেড়ে যাওয়ায় পরপরই রোস্তভের ফেডারেল রোড এজেন্সি মহাসড়কে গাড়ি চলাচলের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। শনিবার বেশ কিছু রাস্তায় চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।  

রোস্তভ অন ডনের শান্ত রাস্তার ভিডিও প্রকাশিত হয়েছে টুইটাইরে।

সেখানে স্বাভাবিক অবস্থা দেখা গেছে। বিবিসি জনিয়েছে, যদিও ওয়াগনার মস্কোর উদ্দেশে যাচ্ছিল তা নিয়ে সাধারণ মানুষ বেশি চিন্তিত ছিল না। বিবিসিকে এক রাশিয়ান বলেন, তারা ওয়াগনারের কাছে ট্যাংক দেখেননি তাই তারা চিন্তিত নন।

অন্য এক ব্যক্তি বিবিসিকে বলেন, ১৯৯১ সালে সোভিয়েত ভেঙে যাওয়ার সময় মস্কোর রাস্তায় ট্যাংক ছিল, ১৯৯৩ সালে সংকট মোকাবেলা করেছি তাই আজ যাই হোক আমরা মোকাবেলা করতে পারব।  গালিনা নামে এক নারী বলেন, এ ঘটনায় আমি মোটেই ভীত নই, কারণ আমাদের প্রেসিডেন্ট ও মানুষের ওপর আমার ভরসা রয়েছে।  

এর আগে ওয়াগনার প্রধান প্রিগোজিন বিদ্রোহ করে বসেন। প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানের শাস্তি দিতে মস্কোর উদ্দেশে রওনা হন। পরে বেলারুশ প্রেসিডেন্টের মধ্যস্ততায় শেষ হয় বিদ্রোহ।

সূত্র: বিবিসি, আরটি।