যে চুক্তির ফলে পিছু হটেছে ওয়াগনার

সংগৃহীত ছবি

 

 

যে চুক্তির ফলে পিছু হটেছে ওয়াগনার

অনলাইন ডেস্ক

বেলারুশের মধ্যস্ততায় শেষ হয়েছে ওয়াগনার প্রধানের নাটকীয় সশস্ত্র বিদ্রোহ। বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো জানিয়েছিলেন ওয়াগনার প্রধানের সঙ্গে চুক্তি হয়েছে তবে তার বিস্তারিত সে সময় জানানো হয়নি। তবে শনিবার ক্রেমলিনের পক্ষ থেকে চুক্তির বিস্তারিত জানানো হয়েছে। খবর আরটির।

আরটির প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনকে রাশিয়া ছেড়ে চলে যেতে হবে। তবে তার বিরুদ্ধে কোনো অভিযোগ গঠন করা হবে না। ক্রেমলিন মুখপাত্র জানিয়েছেন প্রিগোজিনকে রাশিয়া থেকে নির্বাসিত করা হবে এবং সে বেলারুশে চলে যাবে।  

তবে ওয়াগনারের কোনো সেনার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হবে না এবং তাদের বিচারের মুখোমুখিও করা হবে না।

তাদের মধ্যে যেসব কনট্রাক্টর তাদের সেনাসহ বিদ্রোহে অংশ নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন তারা তাদের পুরো ইউনিট নিয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি করতে পারবেন। কিন্তু যারা বিদ্রোহে অংশ নিয়েছেন তারা এই চুক্তি করতে পারবে না। তবে তাদের বিরুদ্ধে অভিযোগও আনা হবে না।  

পেসকভ জানিয়েছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অযথা রক্তপাত বন্ধ করাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। তাই তিনি ওয়াগনারের বিরুদ্ধে শাস্তিমূলক কোনো ব্যবস্থা নিচ্ছেন না। একই সঙ্গে ইউক্রেনে ওয়াগনারের ত্যাগ ও অর্জনকে সম্মান করে পুতিনের টিম।

এর আগে ওয়াগনার প্রধান প্রিগোজিন বিদ্রোহ করে বসেন। প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানের 'শাস্তি' দিতে মস্কোর উদ্দেশে রওনা হন। পরে বেলারুশ প্রেসিডেন্টের মধ্যস্ততায় শেষ হয় বিদ্রোহ।

news24bd/Arh