‘বিশ্বাসঘাতকদের ক্ষমা করেন না পুতিন’

সংগৃহীত ছবি

‘বিশ্বাসঘাতকদের ক্ষমা করেন না পুতিন’

অনলাইন ডেস্ক

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিশ্বাসঘাতকদের ক্ষমা করেন না বলে মন্তব্য করেছেন মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের মস্কোর সাবেক ব্যুরোপ্রধান জিল ডগার্টি।

রাশিয়ার ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের বিদ্রোহ প্রসঙ্গে ডগার্টি গতকাল শনিবার সিএনএনের অ্যান্ডারসন কুপারকে এ কথা বলেন।

প্রিগোজিন বিদ্রোহ ঘোষণা করে গতকাল তাঁর বাহিনী নিয়ে ইউক্রেন সীমান্ত পেরিয়ে রাশিয়ার রাজধানী মস্কো অভিমুখে যাত্রা করেন। পরে বেলারুশের মধ্যস্থতায় তিনি এই যাত্রা বন্ধ করেন।

মস্কোর পক্ষ থেকে বলা হয়েছে, ভাগনারপ্রধান প্রিগোজিন এখন বেলারুশ যাবেন। বিদ্রোহের কারণে তাঁর বিরুদ্ধে যেসব ফৌজদারি অভিযোগ আনা হয়েছে, তা প্রত্যাহার করা হবে।

সিএনএনের মস্কোর সাবেক ব্যুরোপ্রধান বলেন, ক্রেমলিনের ভাষ্যমতে, প্রিগোজিনকে বেলারুশে যেতে বলেছেন পুতিন। তবে ভাগনারপ্রধান বিশ্বাসঘাতকই রয়ে গেছেন।

জিল ডগার্টি বলেন, ‘আমি মনে করি, পুতিন কখনোই এটি (বিশ্বাসঘাতকতা) ক্ষমা করবেন না। পুতিনের জন্য প্রিগোজিন একটি হুমকি, তা তিনি যেখানেই থাকুন না কেন।

এর আগে ২০১৮ সালে এক সাক্ষাৎকারে পুতিন বলেছিলেন, তিনি সবকিছু ক্ষমা করতে পারেন তবে তিনি বিশ্বাসঘাতকতা ক্ষমা করেন না।  

প্রিগোজিনের বিদ্রোহের জেরে পুতিন গতকাল জাতির উদ্দেশে ভাষণ দিয়েছিলেন। তিনি তাঁর ভাষণে বলেছিলেন, যা কিছু ঘটছে, তা বিশ্বাসঘাতকতা। এটি রুশ জনগণের পিঠে ছুরি চালানোর শামিল। সশস্ত্র বিদ্রোহের পেছনে থাকা ব্যক্তিদের শাস্তি দেওয়ার অঙ্গীকার করেছিলেন তিনি।

news24bd/Arh