ইলিশ শিকার বন্ধ হচ্ছে আজ

ছবি-সংগৃহীত

ইলিশ শিকার বন্ধ হচ্ছে আজ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মা ইলিশ সংরক্ষণ করে ইলিশের প্রজনন বাড়ানোর লক্ষ্যে আজ (শনিবার) রাত ১২টা থেকে ২২দিনের জন্য ইলিশ মাছ শিকার বন্ধ হচ্ছে। সরকার উপকূলের ১১ হাজার বর্গকিলোমিটার অঞ্চলে ইলিশ শিকারের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে।

মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের উপসচিব মোঃ আবু বকর সিদ্দিক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে গত ১৯ সেপ্টেম্বর বলা হয়, ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর মোট ২২ দিন 'মা ইলিশ সংরক্ষণ অভিযান, ২০১৮' ঘোষণা করা হয়েছে। প্রজ্ঞাপনে সরকার কর্তৃক সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করার কথাও উল্লেখ করা হয়।

একই সঙ্গে সমুদ্র, সমুদ্রের উপকূলীয় অঞ্চলের নদ-নদীতে যান্ত্রিক-অযান্ত্রিক মৎস্য নৌযান, বাণিজ্যিক ট্রলার দ্বারা মৎস্য আহরণ নিষিদ্ধ করা হয়।

এর আগে ১৩ সেপ্টেম্বর ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব মোঃ শাহজাহান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে মা ইলিশ আহরণ নিষিদ্ধ সময়ে বিরত থাকা জেলেদের জন্য বিশেষ ভিজিএফ খাদ্যশস্য বরাদ্দের কথা উল্লেখ করা হয়। এ সুবিধা ভোগ করবে দেশের ২৯ টি জেলার ১২২ টি উপজেলার ৩ লাখ ৯৫ হাজার ৭০৯টি জেলে পরিবার। প্রতিটি পরিবার ২০ কেজি হারে এ চাল পাবে।

এজন্য সর্বমোট ৭৯১৪ (সাত হাজার নয়শত চৌদ্দ দশমিক এক আট)মেট্রিক টন চাল মঞ্জুর করা হয়।

 

NEWS24কামরুল

সম্পর্কিত খবর