ঘরে থাকা গুড় ভালো রাখার উপায় 

সংগৃহীত ছবি

ঘরে থাকা গুড় ভালো রাখার উপায় 

অনলাইন ডেস্ক

গুড়ের কদর শীতকালে বাড়লেও সারা বছর অনেকের ঘরে থাকে গুড়। অনেকে চিনি খান না। বিকল্প হিসাবে একটু-আধটু গুড় খেয়ে থাকেন। তবে শীতকালে গুড় সংরক্ষণ করার আলাদা করে কোনও প্রয়োজন পড়ে না।

ঠান্ডা আবহাওয়ায় গুড় নষ্ট হয় না। কিন্তু গরম পড়লে গুড় নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে কিছু উপায় জানা থাকলে সারা বছরই গুড় ভাল রাখতে পারেন।

১) বাজার থেকে গুড় কিনে আনার পর তা ফ্রিজে ঢুকিয়ে রাখেন অনেকেই।

দীর্ঘ দিন ফ্রিজে গুড় রেখে দিলে অনেক সময় নষ্ট হয়ে যেতে পারে। ফ্রিজে রাখলেও মাঝে মাঝে গুড়ের কৌটো বার করে রোদে দিন। এতে গুড় অনেক দিন পর্যন্ত ভাল থাকবে। গুড়ে ফাঙ্গাস ধরার ভয়ও থাকবে না।

২) রোদে দেওয়ার পাশাপাশি, কিছু দিন পরপর গুড় জ্বাল দিয়ে নিতেও পারেন। একটি পাত্রে গুড় ঢেলে নিয়ে গ্যাসে ঢিমে আঁচে বসিয়ে রাখুন। কিছুক্ষণ ফুটিয়ে নামিয়ে নিন। ঠান্ডা হলে কৌটোয় ভরে আবার ডিপ ফ্রিজে তুলে রাখুন।

৩) ঝোলা গুড় ছাড়াও অনেকের বা়ড়িতে পাটালিও মজুত করে রাখেন। রাতে দুধ-রুটির সঙ্গে এক টুকরো পাটালি মেখে খেতে পছন্দ করেন অনেকেই। বেশি দিন রাখলে বর্ষার আবহাওয়ায় পাটালিও নষ্ট হয়ে যেতে পারে। পাটালিতে যদি ফাঙ্গাস ধরে যায়, তা হলে ওই অংশটুকু ফেলে দিয়ে গুড়ের বাকি অংশটুকু ধুয়ে শুকিয়ে নিন। কিছুক্ষণ হাওয়ায় রেখে তুলে দিন। মাঝে মাঝে বার করে হাওয়া খাইয়ে নিতে পারেন। দীর্ঘদিন ভাল থাকবে আপনার সাধের পাটালি।

news24bd.tv/TR   

এই রকম আরও টপিক