মালদ্বীপকে হারিয়ে সেমিফাইনালের দৌড়ে বাংলাদেশ

সংগৃহীত ছবি

মালদ্বীপকে হারিয়ে সেমিফাইনালের দৌড়ে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

মালদ্বীপের কাছে হারলে বিদায় প্রায় নিশ্চিত ছিল। ড্র করলে থাকতে হতো নানা হিসাব-নিকাশের অপেক্ষায়। ভালোভাবে টিকে থাকার জন্য আসলে জিততে হতো বাংলাদেশকে। এমন সমীকরণ সামনে নিয়ে আজ মালদ্বীপের বিপক্ষে খেলতে নেমেছিল হাভিয়ের কাবরেরার দল।

সন্দেহ নেই তীব্র চাপের ম্যাচ। আর এমন দিনেই জ্বলে উঠেছে বাংলাদেশ। পিছিয়ে পড়েও মালদ্বীপকে ৩-১ গোলে হারিয়ে সাফ চ্যাম্পিয়নশিপে সেমিফাইনালের দৌড়ে ভালোভাবেই টিকে থাকলেন জামাল ভূঁইয়ারা।

প্রচণ্ড চাপের ম্যাচে একতরফা ফুটবলই খেলেছে বাংলাদেশ।

১৮ মিনিটে ধারা বিপরীতে উঠে মালদ্বীপ গোল পেয়ে গেলেও, বাকি সময়টা ছিল শুধুই কাবরেরার শিষ্যদের। বক্সের একটু বাইরে থেকে হামজা মোহামেদের শটে মালদ্বীপ এগিয়ে যাওয়ার পর ৪২ মিনিটে বাংলাদেশ পায় পেয়েছে সমতাসূচক গোল। বিশ্বনাথ ঘোষের ছোট থ্রো ধরে সোহেল রানার লম্বা ক্রস তপুর হেড বাতাসে রেখেই পোস্টের কাছ থেকে রাকিব হোসেনের হেডে ১-০। চার ফুটবলারই বসুন্ধরা কিংসের। মনে হলো যেন কিংস গোল করেছে।

সমতায় থেকে বিরতিতে যাওয়া বাংলাদেশের খেলায় গতি আসে তিন পরিবর্তনে। ৬৩ মিনিটে বাংলাদেশ কোচ তিনটি বদল আনেন। জামাল ভূঁইয়ার জায়গায় মোরসালিন, সিনিয়র সোহেল রানার জায়গায় মজিবর রহমান, গোলদাতা রাকিবের বদলি ইব্রাহিম। ৬৭ মিনিটে ইব্রাহিমের কর্নার থেকে এগিয়ে যায় বাংলাদেশ। প্রথমে তপুর হেড, তারপর তারিক কাজী বল ঠেলেন পোস্টে। ফিরতি বলে তৃতীয় চেষ্টায় পোস্টে বল ঠেলেন তারিকই।

সেই তারিক চোট নিয়ে ৮২ মিনিটে মাঠ ছাড়লে, তার পরিবর্তে মাঠে আসেন মেহেদী। তাতে অবশ্য খুব একটা ঝামেলায় পড়তে হয়নি বাংলাদেশকে। উল্টো ৯০তম মিনিটে ৩-১ করেন বদলি নামা মোরসালিন, জাতীয় দলের হয়ে তৃতীয় ম্যাচে প্রথম গোল করলেন ১৮ বছরের তরুণ মোরসালিন।

১৯৮৫ সাফ গেমসে মালদ্বীপকে ৮-০ গোলে উড়িয়ে দেওয়ার পর এই প্রথম দেশটির জালে ৩ গোল দিয়েছে বাংলাদেশ। ২০০৩ সালের পর এই প্রথম সাফে মালদ্বীপকে হারাতে পেরেছে বাংলাদেশ।

২০০৯ সালের পর থেকে বাংলাদেশ সাফের সেমিফাইনাল খেলতে পারেনি। এবার সুযোগ তৈরি হয়েছে সেমিতে উঠার। মালদ্বীপকে হারিয়ে বাংলাদেশ ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে যুগ্মভাবে লেবানন ও মালদ্বীপের সঙ্গে রয়েছে। ২৮ জুন বাংলাদেশের তৃতীয় ও শেষ গ্রুপ ম্যাচ ভুটানের বিপক্ষে। ওই ম্যাচে জিতলেই সেমিফাইনালে চলে যাবে বাংলাদেশ।

মালদ্বীপ গ্রুপে নিজেদের শেষ ম্যাচ খেলবে লেবাননের বিপক্ষে। সেদিনই চূড়ান্ত হবে, গ্রুপ ‘বি’ গ্রুপ থেকে কোন দুটি দল চ্যাম্পিয়ন-রানার্স আপ হবে। এদিকে, আজই লেবানন দ্বিতীয় ম্যাচ খেলবে ভুটানের সঙ্গে। ভুটান প্রথম ম্যাচে মালদ্বীপের কাছে হেরেছে ২-০ গোলে। একই ব্যবধানে বাংলাদেশ প্রথম ম্যাচে হেরেছে লেবাননের কাছে।

news24bd.tv/আইএএম