ভাড়াটে সেনাবাহিনী প্রধান প্রিগোজিন এখন কোথায়?

ওয়াগনার প্রধান ইয়েভগিনি প্রিগোজিন ও ভ্লাদিমির পুতিন।

ভাড়াটে সেনাবাহিনী প্রধান প্রিগোজিন এখন কোথায়?

অনলাইন ডেস্ক

হঠাৎ করে বিদ্রোহ শুরু করা রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের বিদ্রোহ আবার অনেকটা হঠাৎ করেই থেমে গেছে। শনিবার (২৪ জুন) ২৫ হাজার সেনা নিয়ে ইউক্রেন থেকে রাশিয়ার রোস্তোভে প্রবেশ করেন ওয়াগনার প্রধান ইয়েভগিনি প্রিগোজিন। প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু ও সেনাপ্রধান ভ্যালারিকে ক্ষমতাচ্যুত করতে বিদ্রোহী হয়ে ওঠেন তিনি। কিন্তু বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় এটির সমাধান হয়।

তবে বিদ্রোহ থামার আগে প্রিগোজিন ও রাশিয়ার সরকারের মধ্যে চুক্তি হয়। এতে বলা হয়,  প্রিগোজিন ও তার বিদ্রোহী সেনাদের বিরুদ্ধে কোনো বিচার করা হবে না। তবে তাকে রাশিয়া ছাড়তে হবে। পরবর্তীতে জানা যায়, ওয়াগনার প্রধান রাশিয়া ছেড়ে বেলারুশে চলে যাবেন।

এমন চুক্তির পর প্রিগোজিনকে একটি গাড়িতে করে রাশিয়ার রোস্তোভ অঞ্চল ছাড়তে দেখা যায়।

তবে বর্তমানে তিনি কোথায় আছেন বা কি করছেন তার কিছু জানা যায়নি।

প্রিগোজিন নিজেও শনিবার রাতের পর আর কোনো অডিও বা ভিডিও বার্তা দেননি। তিনি জানাননি, কোথায় আছেন।

বর্তমানে দক্ষিণ-পূর্ব রাশিয়ায় নো ফ্লাই জোন অবস্থা জারি করা আছে। মানে রোস্তোভের সবচেয়ে কাছে সচল বিমানবন্দর আছে ভোলগোগ্রাদ এবং সোচিতে— কিন্তু এ দুটি বিমানবন্দরই রোস্তোভ থেকে ৪০০ কিলোমিটার দূরে অবস্থিত। তিনি কি বিমান ব্যবহার করে বেলারুশে চলে গেছেন কিনা সেটি জানা যায়নি।

প্রিগোজিন ট্রেন অথবা গাড়িতে করে বেলারুশে যেতে পারেন। তবে এই দুই বাহনে এটি অনেক দূরের পথ। কারণ তিনি ইউক্রেনের ওপর দিয়ে বেলারুশে প্রবেশ করতে পারবেন না। তাকে ঘুরে যেতে হবে।

সূত্র: বিবিসি
News24bd.tv/aa