স্বস্তি ফিরেছে রাশিয়ায়, তুলে নেওয়া হচ্ছে বিধিনিষেধ

সংগৃহীত ছবি

স্বস্তি ফিরেছে রাশিয়ায়, তুলে নেওয়া হচ্ছে বিধিনিষেধ

অনলাইন ডেস্ক

ওয়াগনার বাহিনীর বিদ্রোহের পর রাশিয়ায় উত্তেজনাকর পরিস্থিতি ছড়িয়ে পড়ে। রাস্তায় রাস্তায় দেখা যায় ট্যাঙ্ক। তবে বিদ্রোহী এই বেসরকারি বাহিনীটির সঙ্গে এরই মধ্যে চুক্তিতে পৌঁছেছে রুশ কর্তৃপক্ষ। এতে বিদ্রোহ প্রত্যাহার করে দেশ ছেড়েছেন ওয়াগনার প্রধান।

বাকিরা ফিরবেন ব্যারাকে। এমন পরিস্থিতিতে কিছুটা স্বস্তি ফিরেছে রাশিয়ায়। ফলে তুলে নেওয়া হচ্ছে দেশটির মহাসড়কগুলোতে আরোপ করা বিধিনিষেধ। খবর আল-জাজিরার।

রাশিয়ার কেন্দ্রীয় রোড এজেন্সির বরাত দিয়ে বার্ত সংস্থা তাস জানিয়েছে, রাশিয়ার কিছু অঞ্চলের বিধিনিষেধ বাতিল করা হয়েছে। অর্থাৎ সেখানে এখন আগের মতো রাস্তাগুলোতে যানচলাচল করতে পারবে। তবে কিছু অঞ্চলে এখনো বিধিনিষেধ অব্যাহত রয়েছে।

এর আগে রক্তপাত এড়াতে রাশিয়ার রাজধানীর মস্কোর দিকে যাওয়া বন্ধ করে ওয়াগনার বাহিনী। মূলত বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ভাড়াটে বাহিনী প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের সঙ্গে আলোচনার পর পিছু হটতে শুরু করে ওয়াগনার বাহিনী।

উত্তেজনা প্রশোমনে রাশিয়ার ভূখণ্ডে আর অগ্রসর না হতে বেলারুশ প্রেসিডেন্টের প্রস্তাবে রাজি হন প্রিগোজিন। তবে ভাড়াটে বাহিনীর নিরাপত্তার নিশ্চয়তা চেয়েছেন প্রিগোজিন।

এরই মধ্যে ভাড়াটে বাহিনীর সৈন্যরা রাশিয়ার দক্ষিণপশ্চিমাঞ্চলীয় রোস্তভ-অন-ডন শহরের সামরিক সদর দপ্তর ত্যাগ করেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে ওয়াগনার সৈন্যদের শহর ছাড়তে দেখা গেছে।

দুই পক্ষের মধ্যে চুক্তির বরাত দিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রিগোজিনকে কথা দিয়েছেন, তিনি রাশিয়ায় ছেড়ে বেলারুশে যেতে পারবেন। যদিও প্রিগোজিনকে রোস্তভ-অন-ডন ছেড়ে যেতে দেখা গেছে, তবে তার বর্তমান অবস্থান অজানা।

পেসকভ জানিয়েছেন, চুক্তিতে পৌঁছানোর জন্য প্রিগোজিনের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক তৈরি করতে সক্ষম হয়েছেন লুকাশেঙ্কো। সমঝোতা অনুসারে, ওয়াগনার প্রধানের বিরুদ্ধে সবধরনের ফৌজদারি মামলা প্রত্যাহার করা হবে।

News24bd.tv/aa