আফগানদের ধবলধোলাই করলেই পাঁচে উঠে আসবে বাংলাদেশ

সংগৃহীত ছবি

আফগানদের ধবলধোলাই করলেই পাঁচে উঠে আসবে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষেই আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের সেরা পাঁচে ওঠার সুযোগ রয়েছে বাংলাদেশের। সেক্ষেত্রে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি টাইগারদের জিততে হবে ৩-০ ব্যবধানে। অর্থাৎ, আফগানদের ধবলধোলাই করতে পারলেই র‍্যাঙ্কিংয়ের পাঁচে উঠে আসবে তামিম ইকবালের দল।

আগামী ৫ জুলাই থেকে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে নামছে বাংলাদেশ দল।

এই সিরিজ খেলতে নামার আগে আইসিসির সর্বশেষ হালনাগাদকৃত ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে আছে সপ্তম স্থানে। আফগানদের ৩-০ ব্যবধানে হারালে বাংলাদেশ রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়াবে ১০১ এ।

র‍্যাঙ্কিংয়ে সমান ১০১ রেটিং পয়েন্ট নিয়ে বর্তমানে পাঁচে ও ছয়ে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। তবে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করলে তাদের পেছনে ফেলে পঞ্চম স্থানে উঠে আসবে বাংলাদেশ।

এদিকে সিরিজটি ২-১ ব্যবধানে জিতলে, রেটিং-র‌্যাংকিং কোনোটাই পরিবর্তন হবে না বাংলাদেশের। যদি ২-১ ব্যবধানে আফগানিস্তান সিরিজ জিতে তাহলে আবার ৩ রেটিং হারাবে বাংলাদেশ। যদিও তখনো বাংলাদেশের অবস্থান থাকবে ৭ নম্বরেই। আর বাংলাদেশ যদি হোয়াইটওয়াশ হয় তাহলে র‍্যাংকিংয়ের ৮ নম্বরে পিছিয়ে যাবে। তখন ৭ নম্বরে উঠে যাবে আফগানিস্তান।

আগামী ৫, ৮ ও ১১ জুলাই অনুষ্ঠিত হবে আফগানদের বিপক্ষে টাইগারদের ওয়ানডে সিরিজ। পুরো সিরিজ হবে চট্টগ্রামে। এরপর সিলেটে হবে দুই ম্যাচের টি২০ সিরিজ।

news24bd.tv/SHS