টানা বর্ষণ-পাহাড়ি ঢলে নেত্রকোণায় নদ নদীর পানি বৃদ্ধি 

সংগৃহীত ছবি

টানা বর্ষণ-পাহাড়ি ঢলে নেত্রকোণায় নদ নদীর পানি বৃদ্ধি 

নেত্রকোণা প্রতিনিধি:

আবহাওয়া পরিবর্তনের প্রভাবে এ বছর মৌসুমের শুরুতে বৃষ্টিপাত কম হলেও গত এক সপ্তাহের পাহাড়ি ঢল ও টানা বর্ষণে দ্রুত গতিতে বাড়ছে নেত্রকোণার সবগুলো নদ নদীর পানি।  

বিশেষ করে জেলার সীমান্ত এলাকা কলমাকান্দার উব্দাখালি নদীর পানি বিপদসীমা অতিক্রম করায় হাওরাঞ্চলসহ নিম্নাঞ্চল প্লাবাতি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসনসহ স্থানীয়রা।

টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে কলমাকন্দার গণেশ্বারী দুর্গাপুরের সোমেম্বরীর শাখা নদী কলমাকান্দার উব্দাখালি নদীতে হু হু করে পানি বেড়েই চলেছে। শুক্রবার রাত থেকে রোববার দুপুর পর্যন্ত উব্দাখালি নদীতে বিপদসীমার ১০ থেকে ১৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

 

এছাড়াও উপজেলার মহাদেও, বৈঠাখালী, মঙ্গলেশ্বরী,কংশ ধনুসহ সব নদীতেই পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। মূলত নদীগুলোতে ধারণ ক্ষমতা কমে যাওয়ায় অল্পতেই পানি উপচে পড়ছে। ফলে নদীর তীরবর্তী আশপাশ নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

নেত্রকোণা পানি উন্নয়ন বোর্ড জানায়, গত শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রোববার দুপর পর্যন্ত ৪৮ ঘণ্টায় উব্দাখালী নদীর পানি বৃদ্ধি পেয়ে নদীর ডাকবাংলো পয়েন্টে বিপদসীমার ১৪ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

 

স্থানীয় সূত্রে জানা যায়, নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় তীরবর্তী এলাকাসহ নিম্নাঞ্চলে অস্থায়ী বন্যার আশঙ্কা রয়েছে। গ্রামীণ সড়ক ডুবলেও এখানও কোন বসতবাড়িতে পানি উঠেনি। প্রত্যেকটি ইউনিয়নের সঙ্গে উপজেলা সদরের যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক রয়েছে বলে নিশ্চিত করেছে কলমাকান্দা উপজেলা প্রশাসন।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সারওয়ার জাহান জানান, পাহাড়ি ঢল আর অতি বর্ষণ অব্যাহত রয়েছে। এখনো স্থায়ী বন্যার আশঙ্কা নেই। তবে হাওরে নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। পানি উন্নয়ন বোর্ড থেকে বিভিন্ন পয়েন্টে লোকবল দেয়া আছে। সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে।

news24bd.tv/কেআই