ফেরি করে সিগারেট বিক্রিতে নিষেধাজ্ঞা দিতে চায় সরকার

সংগৃহীত ছবি

ফেরি করে সিগারেট বিক্রিতে নিষেধাজ্ঞা দিতে চায় সরকার

অনলাইন ডেস্ক

ভ্রাম্যমাণ দোকান বা ফেরি করে তামাক ও তামাকজাত দ্রব্য বিক্রি নিষিদ্ধ করতে চায় সরকার। এজন্য ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে, যেখানে জনসমাগমস্থলে (পাবলিক প্লেস) ধূমপান ও তামাকজাত দ্রব্য সেবনের শাস্তি বাড়ানোর প্রস্তাব করেছে স্বাস্থ্য সেবা বিভাগ।

আইনের খসড়া মন্ত্রিসভা বৈঠকে উত্থাপনের আগে মন্ত্রিপরিষদ বিভাগের আইন অনুবিভাগের অতিরিক্ত সচিবের নেতৃত্বে ১১ সদস্যের একটি কমিটিতে পাঠাতে হয়। এই কমিটির অনুমোদন পেলে তা পাসের জন্য মন্ত্রিসভায় তোলা হয়।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন সংশোধনে স্বাস্থ্য সেবা বিভাগের করা নতুন খসড়া পর্যালোচনা করে ১০টি পর্যবেক্ষণ দিয়েছে ওই কমিটি।

মন্ত্রিপরিষদ বিভাগের আইন অনুবিভাগের অতিরিক্ত সচিব জাহেদা পারভীন গণমাধ্যমকে বলেন, 'সংশোধিত খসড়াটি এখনও চূড়ান্ত হয়নি। খসড়ার উপর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে কিছু পর্যবেক্ষণ দেওয়া হয়েছে। স্বাস্থ্য সেবা বিভাগ সেসব নিয়ে কাজ করছে।

'

খসড়ায় বলা হয়েছে, কোনো ব্যক্তি ভ্রাম্যমাণ দোকানে বা ফেরি করে তামাক ও তামাকজাত দ্রব্য বিক্রি করতে পারবেন না। এটি করলে ৫ হাজার টাকা জরিমানা করা হবে। একই ব্যক্তি দ্বিতীয়বার এই অপরাধ করলে জরিমানা দ্বিগুণ হবে।

বর্তমান আইন অনুযায়ী, পাবলিক প্লেস এবং গণপরিবহনে ধূমপানে নিষেধাজ্ঞা রয়েছে। এই বিধান অমান্য করলে তিনশ টাকা অর্থদণ্ড এবং একই ব্যক্তি দ্বিতীয়বার এই অপরাধ করলে দ্বিগুণ হারে দণ্ডিত হবেন।

এটি সংশোধন করে পাবলিক প্লেসে ধূমপানের সঙ্গে 'তামাকজাত দ্রব্য ব্যবহার করতে পারবেন না' এমন বিধান যুক্ত করা হচ্ছে। এই বিধান অমান্যের সাজা ৩০০ টাকার পরিবর্তে ২ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে খসড়ায়।

বর্তমান আইনে পাবলিক প্লেস হিসেবে যতগুলো স্থানের উল্লেখ রয়েছে সেগুলো সঙ্গে নতুন কিছু স্থাপনা ও জায়গা যুক্ত করার প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে ডায়াগনেস্টিক সেন্টার ভবন, হোটেল, যেকোনো ধরেনের রেস্তোরাঁ, খাবারের দোকান, কফি হাউজ, চায়ের দোকানও রয়েছে।

আগের মতো শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি অফিস, আধা-সরকারি অফিস, স্বায়ত্তশাসিত অফিস ও বেসরকারি অফিস, গ্রন্থাগার, লিফট, আচ্ছাদিত কর্মক্ষেত্র, হাসপাতাল, ক্লিনিক ভবন, আদালত ভবন, বিমানবন্দর ভবন, সমুদ্রবন্দর ভবন, নৌ-বন্দর ভবন, রেলওয়ে স্টেশন ভবন ও প্ল্যাটফর্ম, বাস টার্নিমাল ভবন, প্রেক্ষাগৃহ, প্রদর্শনী কেন্দ্র, থিয়েটার হল, বিপণী ভবন, হোটেল, যে কোনো ধরেনের রেস্টেুরেন্ট, খাবার দোকান, কফি হাউজ, চায়ের দোকান এবং উল্লিখিত পাবলিক প্লেসগুলোর প্রাঙ্গন, কমিউনিটি সেন্টারসহ যে কোনো ধরনের সামাজিক অনুষ্ঠানস্থল, পাবলিক টয়লেট, শিশু পার্ক, মেলা, পাবলিক পরিবহনে আরোহনের উদ্দেশ্যে যাত্রীদের অপেক্ষার জন্য নির্দিষ্ট সারিসহ সেবাগ্রহণের জন্য মানুষের সারি অথবা সরকার সরকার বা স্থানীয় সরকার প্রতিষ্ঠান কর্তৃক সাধারণ বা বিশেষ আদেশ দিয়ে সময় সময় ঘোষিত অন্য যেকোনো বা সকল স্থানকে পাবলিক প্লেস হিসেবে রাখা হয়েছে।

সংশোধিত খসড়ায় পাবলিক প্লেস ও গণপরিবহনে ধূমপানের জন্য নির্দিষ্ট ‘ধূমপান এলাকা’ বিলুপ্তের প্রস্তাব করেছে স্বাস্থ্য সেবা বিভাগ। তবে মন্ত্রিপরিষদ বিভাগের এ সংক্রান্ত কমিটি বলেছে, ‘ধূমপান এলাকা’ বিলুপ্তির বিষয়ে অধিকতর পর্যালোচনা করে সিদ্ধান্ত নিতে হবে।

খসড়ায় বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, ক্লিনিক, খেলাধুলার স্থান ও শিশু পার্কের ১০০ মিটারের মধ্যে তামাক ও তামাকজাত দ্রব্য বিক্রি করা যাবে না। এটি করলে পাঁচ হাজার টাকা জরিমানা করা হবে। একই ব্যক্তি দ্বিতীয়বার এই অপরাধ করলে জরিমানা দ্বিগুণ হবে।

কোনো ব্যক্তি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কাছ থেকে লাইসেন্স নেওয়া ছাড়া তামাক ও তামাকজাত দ্রব্য বিক্রি করতে পারবেন না। লাইসেন্স ছাড়া তামাক ও তামাকজাত দ্রব্য বিক্রি করলে ৫০ হাজার টাকা জরিমানা করা হবে। কোনো ব্যক্তি দ্বিতীয়বার একই অপরাধ করলে দণ্ড দ্বিগুণ হবে।

news24bd.tv/Arh

এই রকম আরও টপিক