আজও অনুশোচনায় পোড়েন হার্ভি!

অস্ট্রেলিয়ান ক্রিকেটিং গ্রেট নেইল হার্ভি। আজ তার ৯০তম জন্মদিন।

আজও অনুশোচনায় পোড়েন হার্ভি!

ক্রীড়া ডেস্ক

ক্রিকেটে রেকর্ড গড়াই হয় ভাঙার জন্য। তবে কিছু রেকর্ড আজীবন অবিচল রয়ে যায়। তেমনি এক রেকর্ড স্যার ডন ব্র্যাডম্যানের অতিমানবীয় টেস্ট গড় ৯৯.৯৪, যা এখনও কেউ ভাঙা তো দূরের কথা, ধারে-কাছেও ঘেষতে পারেননি।  

‘স্যার ডন’-এর এই রেকর্ডটা আরও বড় হতে পারতো।

কারণ মাত্র চার রান করতে পারলেই ব্যাটিং গড় হতো ১০০। কিন্তু অল্পের জন্য তিন অঙ্কের এই গড় ছোঁয়া হয়নি তার।

আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ইনিংসে ব্রাডম্যানের দরকার ছিল মাত্র ৪ রান। কিন্তু তিনি আউট হয়েছিলেন রানের খাতা খোলার আগেই! 

তবে এতদিন পরে এসে ব্র্যাডম্যানের সতীর্থ ক্রিকেটার নেইল হার্ভি জানিয়েছেন নতুন ঘটনা।

বলছেন তার কারণেই নাকি ব্র্যাডম্যানের ১০০ গড় হয়নি।

ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের শেষ ম্যাচের আগের ম্যাচে ১৭৩ রানে অপরাজিত ছিলেন ব্র্যাডম্যান। ম্যাচ জয়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ডন দেখেন স্ট্রাইকে থাকা নেইল হার্ভিকে ৪ মেরে অস্ট্রেলিয়াকে জেতাতে। লিডসের সেই ম্যাচটিকে 
এতদিন সাধারণ ক্রিকেটীয় ঘটনা হিসেবেই ধরা হয়েছিল।

কিন্তু এটিকে ‘সাধারণ’ মানতে নারাজ হার্ভি। কারণ পরের ম্যাচে কেবল এক ইনিংসেই ব্যাটিংয়ের সুযোগ পেয়েছিলেন ডন। সেই ইনিংসে শূন্য রানে আউট হওয়ায় ৯৯.৯৪ গড়ে থেমেছে ক্যারিয়ার। তাই নেইল হার্ভি মনে করেন, তিনি যদি আগের ম্যাচে বাউন্ডারি না মেরে ডনকে সুযোগ দিতেন, তাহলে নিশ্চিতভাবেই গড়টা ১০০ হয়ে যেত ডনের।

আজ (৮ অক্টোবর, সোমবার) ৯০ বছর পূর্ণ হলো হার্ভির। ‘নার্ভাস নাইনটি’তে পা রাখার আগে অস্ট্রেলিয়ান সংবাদ মাধ্যম সিডনি মর্নিং হেরাল্ডকে দেওয়া সাক্ষাৎকারে হার্ভি বলেন, ‘লিডসের সেই ৪ আমাকে আজও অনুশোচনায় পোড়ায়। এটা সম্পূর্ণ আমারই দোষ যে ব্র্যাডম্যানের গড় ১০০ হয়নি। আমার বদলে যদি সে ওই বাউন্ডারিটা মারতো তাহলে নিশ্চিতভাবেই গড় ১০০ হয়ে যেত। ’

 

সূত্র: সিডনি মর্নিং হেরাল্ড, ক্রিকেট কান্ট্রি

অরিন▐ NEWS24 

সম্পর্কিত খবর