রোহিঙ্গাদের জন্য ন্যায়বিচার নিশ্চিতে জোর দিলেন আইসিসি'র প্রধান কৌঁসুলি

সংগৃহীত ছবি

রোহিঙ্গাদের জন্য ন্যায়বিচার নিশ্চিতে জোর দিলেন আইসিসি'র প্রধান কৌঁসুলি

অনলাইন ডেস্ক

রোহিঙ্গারা যেন ন্যায়বিচার পায়, সে প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করতে হবে বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম খান। তিনি আরও বলেন, এরকম চলমান একটি সংকট থেকে বিশ্ব মুখ ফিরিয়ে নিতে পারে না। শুক্রবার (৭ জুলাই) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এই কথা বলেন তিনি।

রোহিঙ্গা নির্যাতন নিয়ে তদন্তের জন্য চার দিনের সফরে বাংলাদেশে এসেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কৌঁসুলি করিম এ এ খান।

মিয়ানমারের সামরিক গণহত্যা থেকে বেঁচে যাওয়া রোহিঙ্গাদের থেকে তিনি তথ্য ও সাক্ষ্য-প্রমাণ সংগ্রহ করেন।  

সিএনএন-এর সঙ্গে একান্ত সাক্ষাৎকারে করিম খান বলেন,  ‘এই রোহিঙ্গা ক্যাম্পগুলোর অবস্থা হৃদয় বিদারক। এখানকার রোহিঙ্গাদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে। কিন্তু বিশ্ব এখন ইউক্রেনসহ অন্যান্য দেশের দিকে বেশি মনোযোগী।

কিন্তু রোহিঙ্গাদেরও ন্যায়বিচার পাওয়ার অধিকার রয়েছে। ’

করিম খান বলেন, ‌‌ ‌‌‌‌‌‌‘আন্তর্জাতিক অপরাধ আদালত আদালত যে গতিতে ইউক্রেনের শিশুদের রাশিয়ায় জোরপূর্বক ধরে নিয়ে যাওয়ার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে তাতে তাদের হতাশাবোধ হয়েছে। কারণ ছয় বছর হয়ে গেলেও রোহিঙ্গাদের ওপর হামলার নির্দেশ দেয়া সামরিক নেতাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়া হয়নি। এ কারণ আমাদের ইউক্রেনে প্রবেশাধিকার আছে কিন্তু মিয়ানমারে নাই। ’

তিনি আরও বলেন, তবে আজ আমি এখানে আছি, গত বছরও  এসেছিলাম, এছাড়াও বিগত বছরগুলোতে আমাদের দলের কেউ না কেউ এখানে উপস্থিত হয়েছে। আর আমাদের উপস্থিতি এটা প্রমাণ করে যে আমরা বিষয়টি ভুলে যাইনি।

২০১৭ সালের আগস্ট মাসে মিয়ানমারের রাখাইন রাজ্যে হামলার পর থেকে রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে আসে। সাত লাখেরও বেশি রোহিঙ্গা নোংরা ও অস্বাস্থ্যকর জনাকীর্ণ শরণার্থী ক্যাম্পে বসবাস করছে।

news24bd.tv/Arh