রাশিয়া থেকে দ্বিগুণ আমদানি বাড়িয়েছে যুক্তরাষ্ট্র

সংগৃহীত ছবি

রাশিয়া থেকে দ্বিগুণ আমদানি বাড়িয়েছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনার জন্য রাশিয়ার ওপর একগুচ্ছ নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু তা সত্ত্বেও প্রতি মাসে রাশিয়া থেকে শত শত কোটি ডলারের পণ্য আমদানি করছে দেশটি।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তর ইউএস সেনসাস ব্যুরোর তথ্য অনুযায়ী, চলতি ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া থেকে মোট ৬৪ কোটি ২৮ লাখ ডলার মূল্যমানের পণ্য আমদানি করেছে দেশটি। তারপর এপ্রিল মাসে আমদানি করেছে ২১ কোটি ৫৬ লাখ ডলার মূল্যের সমপরিমাণ পণ্য।

সেনসাস ব্যুরোর তথ্য অনুযায়ী, সর্বশেষ মে মাসে মাসে রাশিয়া থেকে ৫০ কোটি ৪০ লাখ ডলারের পণ্য আমদানি করেছে যুক্তরাষ্ট্র।

এদিকে রাশিয়া থেকে পণ্য আমদানির পরিমাণ বাড়লেও সে তুলনায় দেশটিতে রপ্তানির পরিমাণ প্রতি মাসেই কমছে যুক্তরাষ্ট্রের। মার্কিন পরিসংখ্যান দপ্তর জানাচ্ছে, চলতি বছর মার্চ মাসে ৬ কোটি ৬৪ লাখ ডলারের পণ্য রাশিয়ায় রপ্তানি করেছে যুক্তরাষ্ট্র। তারপর এপ্রিল ও মে মাসে এই রপ্তানির হার ছিল যথাক্রমে ৬ কোটি ৫২ লাখ ডলার এবং ৬ কোটি ডলার।

তবে রাশিয়া থেকে কোন কোন পণ্য যুক্তরাষ্ট্র আমদানি করছে এবং দেশটিতে কি কি জিনিস রপ্তানি করছে, তা জানাননি মার্কিন পরিসংখ্যান দপ্তর ।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনীকে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ রাশিয়ার প্রেসিডেন্ট। এই যুদ্ধের জন্য রাশিয়াকে দায়ী করে দেশটির বিরুদ্ধে একগুচ্ছ নিষেধাজ্ঞা কারি করেছে যুক্তরাষ্ট্র।

নিষেধাজ্ঞায় মূলত লক্ষ্যবস্তু করা হয়েছে রাশিয়ার তেল ও জ্বালানি পণ্যকে। তবে রাশিয়ার অ্যালকোহল, সামুদ্রিক খাদ্যপণ্য, হীরা ও অন্যান্য রপ্তানি পণ্যও পড়েছে এসব নিষেধাজ্ঞার আওতায়।

সূত্র : আরটি

News24bd.tv/aa

পাঠকপ্রিয়