অভিযানের প্রথম দিনেই মিললো এডিসের লার্ভা

সংগৃহীত ছবি

ডেঙ্গু রোধে রসিকের অভিযান

অভিযানের প্রথম দিনেই মিললো এডিসের লার্ভা

রংপুর প্রতিনিধি

সারা দেশেই বেড়েছে ডেঙ্গুর প্রকোপ। ইতোমধ্যে ডেঙ্গুর প্রকোপ ছড়িয়েছে দেশের ৬০ জেলায়। রংপুরেও বেড়ে চলেছে রোগীর সংখ্যা। ফলে নড়েচড়ে বসেছে প্রশাসন।

গত কয়েকদিনে রংপুর সিটি কর্পোরেশনের (রসিক) তেমন কোনো উদ্যোগ দৃশ্যমান না হলেও ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা অভিযান পরিচালনা করা হয়েছে।

আজ সোমবার (১০জুলাই) নগরীর কেরানীপাড়া ও টার্মিনাল এলাকার বেশ কিছু নির্মাণাধীন ভবন ও প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়েছে। অভিযানের প্রথম দিনেই মিলেছে এডিসের লার্ভা। কোনো জরিমানা না করা হলেও সতর্কবার্তা দিয়েছেন অভিযানের নেতৃত্ব দেওয়া রসিকের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা।

অভিযান শেষে মাহমুদ হাসান মৃধা বলেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবেলায় রংপুর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে আমরা নগরীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করলাম। অভিযানে বিভিন্ন নির্মানাধীন বাড়ি ও প্রতিষ্ঠানের আবদ্ধ পানিতে ডেঙ্গুর লার্ভা পেয়েছি। যেটা নগরবাসীর জন্য খুবই এলার্মিং। আমরা তাদেরকে সমস্ত আবদ্ধ পানি দ্রুত নিষ্কাসন ও সতর্ক করেছি। আগামী দিন থেকে অভিযানে যদি এই অবস্থা পুনরাবৃত্তি হয় তাহলে বড় ধরনের জরিমানা করার কথাও জানান তিনি।

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা অভিযানের প্রথম দিনে কেরানীপাড়া ব্রিজের সাথে নির্মানাধীন পঞ্চমতলা ভবনের গ্রাউন্ডফ্লোরে এডিস মশার লার্ভা সনাক্ত করেন বুড়িরহাট আঞ্চলিক কৃষি গবেষনা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হারুন অর রশিদ।

তিনি বলেন, আমরা এখানে যেটা পেয়েছি পরিষ্কার পানিতে লার্ভাটা ৪৫ ডিগ্রি এঙ্গেলে ছিলো। আপনারা দেখেছেন লার্ভাটার পিছনের দিকে যে কালো অংশ রয়েছে যেটাকে সাইফুন বলে সেটা ডেঙ্গু মশাতে থাকে। যার কারণেই আমরা নিশ্চিতভাবে বলতে পারি যে এটা ডেঙ্গু বহণকারী এডিস মশার সমস্ত বৈশিষ্ট্য রয়েছে এগুলোতে।

এডিস মশা ধ্বংস করতে স্বাস্থ্য শাখার পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতির কথা জানিয়ে রংপুর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান ইবনে তাজ বলেন, শুধু সিটি কর্পোরেশন বা সরকারের আশা করে কিংবা অভিযান পরিচালনা করে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব নয়। আমাদের সবাইকে খুব বেশি সতর্ক থাকতে হবে। বিশেষ করে সকাল থেকে সন্ধ্যার আগে মশারি ব্যবহার করতে হবে। কারণ এই দুই সময় এডিস মশা সব থেকে বেশি থাকে।

news24bd.tv/SHS