প্রথমবার মিস নেদারল্যান্ডস হলেন ট্রান্সজেন্ডার মডেল রিকি

সংগৃহীত ছবি

প্রথমবার মিস নেদারল্যান্ডস হলেন ট্রান্সজেন্ডার মডেল রিকি

মিস নেদারল্যান্ডস ২০২৩ -এর খেতাব জিতে নজির গড়লেন ট্রান্সজেন্ডার (রূপান্তরকামী) মডেল রিকি ভ্যালেরি কোলে। প্রথম কোনও ট্রান্সজেন্ডার মডেল এই খেতাব জয় করলেন।

এবারের এই বিউটি পেজেন্টের দ্বিতীয় স্থান অর্জন করেছেন নাথালি মোগবেলজাদা। তিনি আমস্টারডামের বাসিন্দা।

হাবিবা মোস্তফা মিস কনজেননিয়ালিটি খেতাব জয় করেছেন। অন্যদিকে মিস সোশ্যাল মিডিয়া পুরস্কার পেয়েছেন লৌ দির্চা।

কিন্তু কে এই রিকি ভ্যালেরি কোলে? এই ট্রান্সজেন্ডার মডেলের বয়স মাত্র ২২। তিনি পেশায় একজন অভিনেত্রীও বটে।

তিনি ৭২তম মিস ইউনিভার্সের জন্য লড়াই করবেন। এই বিউটি পেজেন্টে তিনি নেদারল্যান্ডসের হয়ে লড়াই করবেন।

মিস নেদারল্যান্ডস খেতাব জয় করে রিকি তাঁর কমিউনিটির আরও বহু মানুষকে যে অনুপ্রাণিত করেছেন সেটা বলার অপেক্ষা রাখে না। তিনি এক কথায় তাঁদের সাহস জুগিয়েছেন নিজেদের স্বপ্ন পূরণ করার জন্য।

রিকি তাঁর এই সফরের একাধিক ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। তিনি তাঁর এই খেতাব জয়ের মুহূর্তের একটি ভিডিও পোস্ট করেন। তিনি এই পোস্টের ক্যাপশনে লেখেন, 'আমি পেরেছি। '

এর আগে ২০১৮ সালে স্পেনের অঞ্জেলা পোনস প্রথমবার কোনও ট্রান্সজেন্ডার মডেল হিসেবে একটি বিউটি পেজেন্টে অংশ নেন এবং ইতিহাস তৈরি করেন।

ওয়ার্ল্ড ৩৬০ নিউজকে দেওয়া একটি সাক্ষাৎকারে রিকি তাঁর এই সফর থেকে লড়াইয়ের কথা জানিয়েছেন। তিনি বলেছেন, তাঁদের নিজেদের স্বপ্ন পূরণ করতে ঠিক কী কী ফেস করতে হয়। ট্রান্সজেন্ডারদের কতটা লড়াইয়ের পথ পেরোলে সাফল্য মেলে সেটাও জানান তিনি।

মিস নেদারল্যান্ডস ২০২৩ চান এমন একটা বিশ্ব গড়ে তুলতে যেখানে কেউ আর কখনও প্রত্যাখিত হবে না। নিজেদের স্বপ্নের জন্য লড়াইয়ের পথে চ্যালেঞ্জের মুখে পড়বে না।

ভিডিওতে দেখতে ক্লিক করুন এখানে।

এই রকম আরও টপিক