আরও নমনীয় সুরে অস্ত্র চাওয়া উচিত ইউক্রেনের: যুক্তরাজ্য

সংগৃহীত ছবি

আরও নমনীয় সুরে অস্ত্র চাওয়া উচিত ইউক্রেনের: যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেছেন, মিত্রদের কাছে অস্ত্র চাওয়ার ক্ষেত্রে ইউক্রেনকে আরও কম দাবিপূর্ণ সুরে কথা বলা উচিত। তিনি বলেন, 'আমরা আমাজন (অনলাইনে পণ্য ক্রয়ের ওয়েবসাইট) নই। ' বুধবার লিথুনিয়ায় সাংবাদিকদের এসব কথা বলেন বেন ওয়ালেস। ন্যাটো সামিটে অংশ নিতে বর্তমানে দেশটির রাজধানী ভিলনিউসে আছেন তিনি।

 

রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরুর পর থেকেই ইউক্রেনের সমর্থনে কথা বলে আসছেন বেন ওয়ালেস। বুধবার ন্যাটো সামিটের পাশাপাশি গণমাধ্যমের সঙ্গে কথা বলেন যুক্তরাজ্যের এই কর্মকর্তা। ইউক্রেনকে উদ্দেশ্যে তিনি বলেন, কখনো অন্য দেশকে তার নিজের অস্ত্রের মজুদ দিয়ে দিতে বলতে হচ্ছে, কখনো মার্কিন আইন প্রণেতাদের রাজি করাতে হচ্ছে। অন্য দেশের অনিচ্ছুক রাজনীতিবিদকেও ইউক্রেনকে সাহায্য করতে রাজি করাতে হচ্ছে।

তিনি জানান, 'যুক্তরাষ্ট্রের সঙ্গে অ্যামাজন স্টোরের মত আচরণ করছে ইউক্রেন' মার্কিন প্রতিরক্ষা সচিবকে এমন অভিযোগ করতে শুনেছেন তিনি। তিনি বলেন, ইউক্রেনের কিছুটা কৃতজ্ঞতা প্রকাশ করলে ভালো হয়। ইউক্রেনের অস্ত্র সরবরাহের দাবির প্রেক্ষিতে এ মন্তব্য করেন তিনি।  

এর আগে একই ধরণের মন্তব্য করেছিলেন, মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান। তিনি বলেছিলেন, ইউক্রেনকে সাহায্য করা মার্কিন সরকার ও গোটা বিশ্বের কাছ থেকে প্রশংসা পাওয়ার দাবীদার যুক্তরাষ্ট্রের জনগণ।  

যুদ্ধ শুরুর পর থেকে বিভিন্ন সময়ে পশ্চিমা নেতৃত্বের সমালোচনা করে আসছেন ইউক্রেন প্রেসিডেন্ট ও দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা। লিথুনিয়ায় চলমান ন্যাটো সামিটে ফের ক্ষোভ উগরে দিয়েছেন জেলেনস্কি। ইউক্রেনকে ন্যাটোতে অন্তভুর্ক্ত করতে পরিষ্কার নির্দেশনা না দেওয়ার সিদ্ধান্ততে নজিরবিহীন ও অযৌক্তিক বলে মন্তব্য করেন জেলেনস্কি।  

news24bd.tv/Arh

পাঠকপ্রিয়