রেকর্ড উচ্চতায় যমুনার পানি, দিল্লির স্কুল-কলেজ বন্ধ

সংগৃহীত ছবি

রেকর্ড উচ্চতায় যমুনার পানি, দিল্লির স্কুল-কলেজ বন্ধ

অনলাইন ডেস্ক

ভারতের রাজধানী দিল্লিসংলগ্ন যমুনা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে বইছে। ভারতীয় আবহাওয়া সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার সকাল আটটায় যমুনার পানির স্তর ছিলো ২০৮.৪৮ মিটার। এতে করে ডুবে গেছে ভারতের রাজধানী দিল্লির সড়ক। বন্ধ হয়ে গেছে স্কুল-কলেজ।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, যমুনার পানিতে তলিয়ে গেছে রাজধানীর রিং রোড। এ পরিস্থিতিকে "চরম পরিস্থিতি" বলে অভিহিত করেছে কেন্দ্রীয় পানি দপ্তর। বর্তমানে পানি বিপদসীমার তিন মিটার উপরে রয়েছে।

এদিকে, কাশ্মীরি গেটের সঙ্গে সংযোগকারী মজনু কা টিলা সড়কটি বন্ধ করে দেওয়া হয়েছে।

এই জায়গাটি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়ি ও দিল্লি বিধানসভা থেকে ৫০০ মিটার দূরে। বন্যার পানি কেজরিওয়ালের বাড়ির কাছে পৌঁছে গেছে বলে জানিয়েছে এনডিটিভি।

এদিকে দিল্লিতে যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় দিল্লি সরকার কেন্দ্রীয় সরকারের কাছে এ ব্যাপারে জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। এ ছাড়া হরিয়ানার ব্যারেজ থেকে পানি ছাড়া বন্ধেরও আহ্বান জানানো হয়।

তবে উত্তরে হিমাচল প্রদেশে ভারী বৃষ্টির কারণে পানি জমে ভরে গেছে ব্যারেজটি। তাই বাধ্য হয়েই ব্যারেজের অতিরিক্ত পানি ছাড়তে হবে বলছে কেন্দ্রীয় সরকার। হিমাচলে ব্যাপক ক্ষতি হয়েছে গত কয়েদিনের প্রবল বৃষ্টিতে।

দিল্লিতে বন্যার্তদের সহায়তার জন্য উদ্ধার কাজে নেমেছে জাতীয় দুর্যোগ মোকাবিলা ফোর্সের ১২টি দল। পানি ঢুকে পড়ায় বাড়িঘর ছাড়তে হয়েছে বহু মানুষকে। ঝুঁকিপূর্ণ এলাকা থেকে হাজার হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে।

news24bd.tv/Arh

এই রকম আরও টপিক