ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানো নিয়ে রাশিয়ার হুঁশিয়ারি

সংগৃহীত ছবি

ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানো নিয়ে রাশিয়ার হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

ইউক্রেনকে যুদ্ধবিমান দিতে পশ্চিমাদের দেওয়া ইঙ্গিতের পর এ নিয়ে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। তিনি জানিয়েছেন, যদি ইউক্রেনে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান পাঠানো হয় তাহলে বিষয়টিকে ‘পারমাণবিক হুমকি’ হিসেবে দেখবে মস্কো। কারণ এ বিমানের পারমাণবিক অস্ত্র বহনের ক্ষমতা রয়েছে।

রাশিয়ান সৈন্যদের প্রতিহত করতে পশ্চিমা মিত্রদের কাছে অনেকদিন থেকেই যুদ্ধবিমান চেয়ে আসছে ইউক্রেন।

তবে ইউক্রেনীয়দের এই আবেদনে এখনো সাড়া দেয়নি কেউ। কিন্তু ইউক্রেনের পাইলটদের শিগগিরই এফ-১৬ যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ দেওয়া শুরু করতে যাচ্ছে দুটি দেশ। যা ইঙ্গিত করছে, ভবিষ্যতে কিয়েভকে অত্যাধুনিক এ বিমান দিতে পারে পশ্চিমারা।

এরপরই হুঁশিয়ারি দিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘এসব বিমানের পারমাণবিক অস্ত্র বহনের ক্ষমতাকে রাশিয়া উপেক্ষা করতে পারে না।

এক্ষেত্রে কোনো আশ্বাসই কাজে দেবে না। ’

তিনি আরও বলেছেন, ‘সামরিক অভিযানের ক্ষেত্রে, আমাদের সেনারা খুঁজে বের করে দেখতে যাবে না, এ ধরনের প্রত্যেকটি বিমান পারমাণবিক অস্ত্র সরবরাহের জন্য সজ্জিত কিনা। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কাছে এ ধরনের বিমান থাকাকে আমরা পশ্চিমাদের পারমাণবিক হুমকি হিসেবে বিবেচনা করবো। ’

এদিকে, ১১ দেশের জোটের অংশ হিসেবে নেদারল্যান্ড ও ডেনমার্ক যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমানের ওপর ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে। যুক্তরাষ্ট্র অনুমতি দেওয়ায় আগস্টে ডেনমার্কে এই প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে।

news24bd.tv/SHS