৬ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের জয়

সংগৃহীত ছবি

৬ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের জয়

অনলাইন ডেস্ক

চলছে ছেলেদের ক্রিকেটের জমজমাট সিরিজ অ্যাশেজ। পাঁচ ম্যাচ সিরিজের তিন টেস্ট শেষে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। নারীদের টেস্ট শেষ। একমাত্র টেস্টটি জিতেছে অস্ট্রেলিয়া।

তবে সিরিজের প্রথম ওয়ানডেতে হেরে গেছে দলটি। দীর্ঘ ছয় বছর পর ইংল্যান্ডের মেয়েরা তাদের হারিয়েছে ২ উইকেটে।  

সবশেষ ২০১৭ সালের অক্টোবরে শেষবার তাদের বিপক্ষে জিতেছিল ইংল্যান্ড। এরপর ইংলিশরা টানা ৮ ম্যাচ হেরেছে।

তবে গতকাল দলটি নিজেদের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ রান তাড়া করে জিতেছে।  এ জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড।

ব্রিস্টলে কাল আগে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ৮ রানে আউট হন অধিনায়ক অ্যালিসা হিলি। এরপর এলিস পেরি (৪১), ফোবি লিচফিল্ডের (৩৪) সঙ্গে দ্বিতীয় উইকেটে ৬১ রানের জুটি গড়েন। ১৩তম ওভারে অস্ট্রেলিয়া দ্বিতীয় ধাক্কা খায়। দলীয় ৬৯ রানে আউট হয়ে যান লিচফিল্ড। একশ রান পেরিয়ে যাওয়ার পর ফেরেন পেরিও।

সেখান থেকে বেথ মুনি ৯৯ বলে ৮১ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে ২৬০-এ নিয়ে যান। ২০০ রানের মধ্যে ৬ উইকেট পড়ে যাওয়ার পর তিনি জেস জোনাসেনের (৩০) সঙ্গে সপ্তম উইকেটে ৫৫ রানের গুরুত্বপূর্ণ জুটি গড়েন। ইংল্যান্ডের হয়ে দুটি করে উইকেট নেন ন্যাট শাইভার ব্রান্ট ও লরেন বেল।

রান তাড়ায় ব্যাটিংয়ে নেমে চতুর্থ ওভারে প্রথম ধাক্কা খায়। পেরির বলে মাত্র ৮ রানেই ফেরেন সোফিয়া ডাঙ্কলি। তবে স্বাগতিকদের রানের গতি এরপর বেড়ে যায়। ট্যামি বিউমন্ট (৪৭) এবং দ্বিতীয় উইকেটে অ্যালিস ক্যাপসি (৪০) জুটি বাধেন ৭৪ রানের। ফলে ১৩ ওভারেই একশ রান পেরিয়ে যায় ইংলিশদের। যদিও ১৩তম ওভারে বিউমন্টের বিদায়ের তারা নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। তবে দলের একপ্রান্ত আগলে রাখেন অধিনায়ক হিদার নাইট।

নাইট জুটি বাধেন শাইভারের সঙ্গে। তবে ৩১ রান করে শাইভার বিদায় নিলে কিছুটা পথ হারায় ইংল্যান্ড। এরপর ড্যানিয়েল ওয়াট ১৪ ও অ্যামি জোন্স মাত্র ২ রান করে আউট হন। সোফি একলেস্টন ৫ এবং সারাহ গ্লেন প্যাভিলিয়নে ফেরেন ৩ রান করে। ৪৪তম ওভারে ৮ উইকেটে ইংল্যান্ডের রান ছিল ২৩৫। ৬ ওভারে তাদের আরও ২৯ রান দরকার ছিল।

তবে কোনো দ্বিধা না রেখেই আক্রমণাত্মক ব্যাটিংয়ে ১১ বলেই ৩২ রান তুলে ফেলেন নাইট ও কেট ক্রস জুটি। ৮৬ বলে ৭৫ রানে অপরাজিত ছিলেন নাইট। এছাড়া ক্রস করেন ১৯ রান।

news24bd.tv/SHS